৯০ হাজার টন সার আমদানি করবে সরকার

৯০ হাজার টন সার আমদানি করবে সরকার

নিজস্ব প্রতিবেদক: সংযুক্ত আরব আমিরাত ও কাতার থেকে ৭২৯ কোটি ৪৮ লাখ ২১ হাজার ৬৮৭ টাকায় ৯০ হাজার টন ইউরিয়া সার আমদানির লক্ষ্যে ৩টি পৃথক প্রস্তাবের অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

শিল্প মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন (বিসিআইসি) এ সার আমদানি করবে।

গতকাল সোমবার অর্থমন্ত্রীর সভাপতিত্বে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় প্রস্তাবগুলোর অনুমোদন দেওয়া হয়।

সভায় অনুমোদিত প্রস্তাবের বিস্তারিত তুলে ধরে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সামসুল আরেফিন বলেন, টেবিলে উত্থাপিত প্রস্তাবগুলোর মধ্যে শিল্প মন্ত্রণালয়েরই তিনটি প্রস্তাব। তিনটি লটে প্রতিটি লটে ৩০ হাজার টন করে ৯০ হাজার টন ইউরিয়া সার কেনার অনুমোদন দেওয়া হয়।

প্রস্তাবগুলোর বিস্তারিত তুলে ধরে অতিরিক্ত সচিব বলেন, শিল্প মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশনের (বিসিআইসি) মাধ্যমে ৩০ হাজার মে.টন (১০%+) বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার ২৪৭ কোটি ৫৪ লাখ ৯৩ হাজার ৩৩৫ টাকায় আমদানির অনুমোদন দেওয়া হয়েছে। সংযুক্ত আরব আমিরাতের ফার্টিগ্লোব ডিস্ট্রিবিউশন লিমিটেড থেকে রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির মাধ্যমে এই ইউরিয়া সার আমদানি করা হবে।

তিনি বলেন, শিল্প মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশনের (বিসিআইসি) মাধ্যমে ৩০ হাজার মে.টন (১০%+) ব্যাগড প্রিল্ড ইউরিয়া সার ২৪৮ কোটি ৪৯ লাখ ১৯ হাজার ৬৬৫ টাকায় আমদানির অনুমোদন দেওয়া হয়েছে। কাতারের মুনতাজাত থেকে রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির মাধ্যমে আমদানি করা হবে।

এছাড়া শিল্প মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন (বিসিআইসি) কর্ণফুলি ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (কাফকো) থেকে ৩০ হাজার মে.টন (১০%+) ইউরিয়া সার ২৩৩ কোটি ৪৪ লাখ ৮ হাজার ৬৮৭ টাকায় কেনার অনুমোদন দেওয়া হয়েছে।