৮০ শতাংশ অর্থ পাচার হয় বাণিজ্যের নামে

নিউজ নাইন২৪ডটকম, ঢাকা: বাণিজ্যের নামে ৮০ শতাংশ অর্থ বিদেশে পাচার হয়ে থাকে। এর একটি উল্লেখযোগ্য অংশ পাচার হয় চোরাচালানের মাধ্যমে।

রোববার সন্ধ্যায় চোরাচালান নিরোধ কার্যক্রম গতিশীল করার লক্ষ্যে পুনর্গঠিত টাস্কফোর্সের প্রথম বৈঠকে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) চেয়ারম্যান  নজিবুর রহমান এ কথা বলেন।

এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমান বলেন, সময়ের ধারাবাহিকতায় চোরাচালানের নতুন নতুন ক্ষেত্র ও ধারনা আবিষ্কার হয়েছে। বাংলাদেশ থেকে মানি লন্ডারিংয়ের শতকরা ৮০ ভাগ বাণিজ্যভিত্তিক অর্থপাচারের মাধ্যমে হয়ে থাকে। এর একটি উল্লেখযোগ্য অংশ চোরাচালানের মাধ্যমে সংঘটিত হয়।

তিনি আরো বলেন, এ ধরনের চ্যালেঞ্জ মোকারেলায় কাস্টমসসহ সংশ্লিষ্ট দফতর ও সংস্থাগুলো দায়িত্বশীলতার সঙ্গে চোরাচালান প্রতিরোধে কার্য্কর ভুমিকা রাখছে। কাস্টমস আইন ১৯৬৯ এর সংশ্লিষ্ট বিষয়গুলো মূল্যায়ন ও পর্যালোচনা করে সার্বিক কাজ করছে।

নজিবুর রহমান বলেন, স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের মাধ্যমে বিভিন্ন দফতর ও আইন প্রয়োগকারী সংস্থাকে নতুন করে অন্তর্ভুক্ত করা হয়েছে। ফলে চোরাচালান প্রতিরোধে কেন্দ্রীয় টাস্কফোর্স একটি সমন্বিত রূপ পেয়েছে।

সভায় চোরাচালান প্রতিরোধে কাস্টমস হাউজ বেনাপোল, কাস্টমস হাউজ ঢাকা, কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট রাজশাহী, কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট চট্টগ্রাম, কাস্টমস এক্সসাইজ ও ভ্যাট কমিশনারেট যশোর, বিভাগীয় কর কমিশনারের কার্যালয় রাজশাহী ও কাস্টমস এক্সসাইজ ও ভ্যাট কমিশনারেটের সার্বিক কর্মকান্ড ও দায়িত্ব কি হবে-তা নিয়ে বিস্তারিত আলোচনা হয়।#