৭টি সৃজনশীলের প্রতিবাদে শিক্ষাবোর্ডে শি ক্ষার্থীদের অবস্থান

সৃজনশীল এর চিত্র ফলাফল

চট্টগ্রাম: আসন্ন ২০১৭ শিক্ষাবর্ষ থেকে এসএসসি ও এইচএসসি এবং সমমানের পরীক্ষায় ৬টির জায়গায় ৭টি সৃজনশীল করার প্রতিবাদে ও তা বাতিলের দাবিতে দ্বিতীয় দিনের মতো শিক্ষাবোর্ডের সামনে অবস্থান কর্মসূচি পালন করেছে শিক্ষার্থীরা। আজ বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টা থেকে ২টা পর্যন্ত দেড়ঘণ্টা অবস্থান কর্মসূচি পালন করে তারা। এতে নগরীর বিভিন্ন স্কুল-কলেজের প্রায় দেড় হাজার শিক্ষার্থী অংশ নেয়। এসময় তারা ‘সাতটি সৃজনশীল মানব না’, ‘ছয়টির বেশি লিখব না’, ‘আমরা মানুষ, রোবট নই’, ‘নিত্যনতুন পদ্ধতি করে আমাদের ক্ষতি করবেন না’ সেøাগান দিতে থাকে।

আন্দোলনকারী শিক্ষার্থী সাউথ এশিয়ান কলেজের সৈয়দ তানভির মাহমুদ বলেন, ৭টি সৃজনশীলের প্রতিবাদে শিক্ষাবোর্ডের সামনে আমরা অবস্থান কর্মসূচি পালন করেছি। বোর্ডের কার্যক্রমে ব্যাঘাত ঘটতে পারে বলে কর্তৃপক্ষের অনুরোধে আমরা শান্তিপূর্ণভাবে কর্মসূচি পালন করেছি।

শিক্ষার্থীরা জানায়, আসন্ন ২০১৭ শিক্ষাবর্ষ থেকে এসএসসি ও এইচএসসি এবং সমমানের পরীক্ষায় সৃজনশীল প্রশ্নে ১০ নম্বর বৃদ্ধি ও বহুনির্বাচনী প্রশ্নে ১০ নম্বর কমানো হয়েছে। পরিবর্তন করা হয়েছে পরীক্ষার সময় বণ্টন, থাকছে না বহুনির্বাচনী ও সৃজনশীল পরীক্ষার মধ্যে বিরতি। আমাদের দুই ঘণ্টা ২০ মিনিটে সাতটি সৃজনশীল প্রশ্নের উত্তর লিখতে হবে। এতদিন যেখানে দুই ঘণ্টা ১০ মিনিটে ছয়টি সৃজনশীল প্রশ্নের উত্তর দেয়া নিয়েই ছিল আপত্তি। সেখানে আবার প্রশ্নের সংখ্যা বৃদ্ধি হলেও সে অনুযায়ী সময় না বাড়ায় আমরা ক্ষুব্ধ। তাই আন্দোলনে নেমেছি আমরা।

কর্মসূচি পালনের সময় চারজন প্রতিনিধি তাদের দাবির বিষয়ে কথা বলতে বোর্ডের ভেতর প্রবেশ করতে চাইলেও তাদের সাথে কেউ কথা বলতে রাজি হয়নি বলে অভিযোগ করেন শিক্ষার্থীরা।

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের সচিব পীযূষ দত্ত বলেছে, শিক্ষার্থীরা বোর্ডের বাইরে তাদের কর্মসূচি পালন করেছে। তবে তাদের কেউ কথা বলতে ভেতরে আসেনি। এর আগে ১ অক্টোবর শিক্ষাবোর্ডের সামনে অবস্থান কর্মসূচি পালন করে শিক্ষার্থীরা। ২৫ সেপ্টেম্বর চট্টগ্রাম প্রেসক্লাব চত্বরে একই দাবিতে আন্দোলন করেছিল কয়েক হাজার শিক্ষার্থী। আন্দোলনকারী শিক্ষার্থীরা জানান, ফেসবুকে ইভেন্ট খুলে এ আন্দোলনের ডাক দেন শিক্ষার্থীরা।