৪০ বছরের মধ্যে সবচেয়ে বাজে অবস্থায় ভারতের অর্থনীতি

৪০ বছরের মধ্যে সবচেয়ে বাজে অবস্থায় ভারতের অর্থনীতি

আন্তর্জাতিক ডেস্ক: করোনার জেরে বড় ধরনের ধাক্কা খেয়েছে ভারতের অর্থনীতি। গত সোমবার দেশটির কেন্দ্রীয় পরিসংখ্যান দফতর জানিয়েছে, ২০২০-২১ অর্থবছরে ভারতের অর্থনীতি ৭.৩ শতাংশ সংকুচিত হয়েছে। গত ৪০ বছরেরও বেশি সময়ে দেশটির অর্থনীতিতে এমন খারাপ অবস্থা আর দেখা যায়নি।

সরকারি পরিসংখ্যান অনুযায়ী, গত অর্থবর্ষে জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত ১.৬ শতাংশ আর্থিক বৃদ্ধির সাক্ষী ছিল ভারত। যা পূর্ববর্তী ত্রৈমাসিকের থেকে ০.৫ শতাংশ বেশি। সেই সময় সদ্য লকডাউন কাটিয়ে স্বাভাবিক ছন্দে ফিরছিল দৈনন্দিন গতিবিধি। অর্থাৎ ভারতে করোনার দ্বিতীয় ঢেউ আছড়ে পড়ার আগে চতুর্থ ত্রৈমাসিকে আর্থিক বৃদ্ধির হার ঊর্ধ্বমুখী হয়েছিল। তারপর অবশ্য করোনার দ্বিতীয় ঢেউয়ে অর্থনীতির সেই ঊর্ধ্বমুখী প্রবণতা ধাক্কা খেয়েছে।

মুখ্য অর্থনীতি উপদেষ্টা কে ভি সুব্রমনিয়ান বলেছে, ‘অর্থনীতির যে গতি এসেছিল, তা দ্বিতীয় ঢেউয়ের কারণে ধাক্কা খেয়েছে। পুরো বছরে (২০২০-২১ অর্থবর্ষ) অর্থনীতি ৭.৩ শতাংশ সংকুচিত হয়েছে।’

পরিসংখ্যান দফতর আগেই পূর্বাভাস দিয়েছিল, ২০২০-২১ অর্থবছরে ভারতের অর্থনীতি আট শতাংশ সংকুচিত হবে। ৭.৫ শতাংশ সংকুচিত হওয়ার পূর্বাভাস দিয়েছিল রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া।

করোনার কারণেই যে শুধুমাত্র ভারতীয় অর্থনীতি ধুঁকছে, তা নয়। করোনার আগেও অর্থনীতি ঢিমেতালে চলছিল। পরে করোনার ফলে অর্থনীতি ব্যাপকভাবে ধাক্কা খায়। এর ফলশ্রুতিতে ৪০ বছরেরও বেশি সময়ের মধ্যে এই প্রথম পুরো একটা অর্থবর্ষে সার্বিকভাবে সংকুচিত হয়েছে ভারতীয় অর্থনীতি। ১৯৭৯-৮০ অর্থবর্ষে ভারতীয় অর্থনীতির সংকোচনের হার ছিল ৫.২ শতাংশ। সূত্র: হিন্দুস্তান টাইমস।