৩ হাজার কোটির মাইলফলকের কাছে শেয়ারবাজার

নিজস্ব প্রতিবেদক: আর্থিক প্রতিষ্ঠানের শতভাগ কোম্পানির শেয়ারের দাম বৃদ্ধিকে কেন্দ্র করে বড় উত্থানের মধ্য দিয়ে গতকাল সোমবার (৯ আগস্ট) দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে।

এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হয়েছে ২ হাজার ৯৫৩ কোটি ৯২ লাখ ৬৯ হাজার টাকা। যা ডিএসইর ইতিহাসে প্রায় ১১ বছরের মধ্যে সর্বোচ্চ লেনদেন।

ডিএসইর তথ্য মতে, গতকাল সোমবার বিমা কোম্পানির পাশাপাশি ব্যাংকের শেয়ার বিক্রি চাপে শুরু হয় সূচক পতন। এই ধারায় সকাল ১০টা থেকে ১০টা ২৩ মিনিট পর্যন্ত লেনদেন হয়। এরপর বস্ত্র, আর্থিক প্রতিষ্ঠান এবং বিদ্যুৎ ও জ্বালানি খাতের শেয়ারের দাম বৃদ্ধিকে কেন্দ্র করে সূচকের ওঠামানার মধ্য দিয়ে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত লেনদেন হয়। তবে দিনের শেষ দুই ঘণ্টা লেনদেন হয়েছে সূচকের তেজিভাবের মধ্য দিয়ে।

ফলে দিন শেষে সূচকের বড় উত্থানে লেনদেন শেষ হয়েছে। এদিন ডিএসইর প্রধান সূচক বেড়েছে ৪৯ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ১৩৫ পয়েন্ট।

সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেন ও বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম। আর তাতে বিনিয়োগকারীদের পুঁজি বেড়েছে এক হাজার কোটি টাকার বেশি।

ডিএসইর তথ্য অনুসারে, ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে রোববার (১৫ আগস্ট) পুঁজিবাজারের লেনদেন বন্ধ ছিল। তাই সোমবার সপ্তাহের প্রথম লেনদেন হয়। এদিন ডিএসইতে মোট ৩৭৫টি প্রতিষ্ঠানের ১০১ কোটি ৪৬ লাখ ৬৩ হাজার ৯৬৩টি শেয়ারের হাত বদল হয়েছে। তাতে লেনদেন হয়েছে ২ হাজার ৯৫৩ কোটি ৯২ লাখ ৬৯ হাজার টাকা। যা প্রায় ১০ বছর ৯ মাসের মধ্যে সর্বোচ্চ লেনদেন।

এর আগে ২০১০ সালের ৫ ডিসেম্বর ডিএসইতে ৩ হাজার ২শ কোটি টাকার বেশি লেনদেন হয়েছিল। এরপর গত ৯ আগস্ট লেনদেন হয়েছিল ২ হাজার ৯৩৯ কোটি ৪৫ লাখ ৮৬ হাজার টাকা। লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ২০৪টি, কমেছে ১৪৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টির প্রতিষ্ঠানের শেয়ারের।

বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম বাড়ায় তিন সূচকের মধ্যে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৪৯.৫৩ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৭৪৮ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচকের পাশাপাশি ডিএসইর অন্য সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৯.৭৯ পয়েন্ট বেড়ে ১ হাজার ৪৬৮ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ০.৫ পয়েন্ট বেড়ে ২ হাজার ৪২৭ পয়েন্টে অবস্থান করছে।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৩৫ পয়েন্ট বেড়ে ১৯ হাজার ৬৫০ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে লেনদেন হওয়া ৩২০টি প্রতিষ্ঠানের মধ্যে বেড়েছে ১৭০টির, কমেছে ১২৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪টি কোম্পানির শেয়ারের দাম। এ বাজারে লেনদেন হয়েছে ১১৬ কোটি ২২ লাখ ৮ হাজার ৯১২ টাকা।