২ জুন বাজেট পেশ, আকার তিন লাখ ৪০ হাজার কোটি টাকা

নিউজ নাইন২৪ডটকম, ঢাকা: আগামী ২ জুন জাতীয় সংসদে ২০১৬-১৭ অর্থবছরের বাজেট ঘোষণা করা হবে। এর আকার হতে পারে তিন লাখ চল্লিশ হাজার কোটি টাকা।

৭ জুন পাস করা হবে চলতি অর্থবছরের সংশোধিত বাজেট। জুনের শেষ দিন অর্থাৎ ৩০ জুন বাজেট কার্যক্রম সম্পূর্ণ হবে। এই দিনক্ষণ উল্লেখ করে জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) সম্প্রতি চিঠি দিয়েছে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য পাওয়া গেছে। অর্থমন্ত্রীর চিঠির পরিপ্রেক্ষিতে বাজেট প্রণয়নে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন এনবিআরের চেয়ারম্যান।

চিঠির তথ্য অনুযায়ী, ১৩ মে পেশাজীবী সমিতি ও স্টেক হোল্ডারদের সঙ্গে প্রাক-বাজেট আলোচনা শেষ হবে। ১২ ও ১৩ মে প্রধানমন্ত্রীর সঙ্গে বাজেট নিয়ে বৈঠক করা হবে। মে মাসের শেষ দিকে বাজেট বক্তৃতার বিশেষ বিশেষ দিক নিয়ে অর্থমন্ত্রী প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করবেন।

৩ জুন হবে বাজেট পরবর্তী সংবাদ সম্মেলন। সাপ্তাহিক ছুটি ছাড়া ৮ থেকে ২৩ জুন পর্যন্ত মোট ১২ দিন রোজার কারণে বেলা ১১টা থেকে ৩টা পর্যন্ত সংসদে বাজেট নিয়ে আলোচনা হবে। ২৮ জুন প্রধানমন্ত্রী বাজেটের ওপর সমাপনী ভাষণ দেবেন। একই দিন অর্থমন্ত্রীও সমাপনী বক্তব্য দেবেন।

২৯ জুন অর্থবিল ২০১৬-১৭ সংসদে পাস হবে। ৩০ জুন বিভিন্ন দাবির ওপর ভোট গ্রহণ করা হবে। ২ জুন বাজেট ঘোষণার তারিখ নির্ধারণ সম্পর্কে বলেন, ‘রমযান শুরুর সম্ভাব্য তারিখ ৭ জুন। সে হিসেবে রোজার আগে বাজেট উপস্থাপন যথাযথ হবে।’ ঈদুল ফিতরের সম্ভাব্য দিন ৬ জুলাই। ৫ জুলাই থেকে ঈদের ছুটি শুরু। এর মানে হচ্ছে ঈদের আগেই সব সংসদ সদস্য তাদের গন্তব্যস্থলে সহজেই যেতে পারবেন।