২৮৮ টাকায় স্মার্টফোন!

ডেস্ক রিপোর্ট: ভারতে ২১৫ রুপি দামের স্মার্টফোন বিক্রি শুরু হয়েছে, যা বাংলাদেশি টাকায় ২৮৮ টাকা। দাবি করা হচ্ছে ফ্রিডম-২৫১ নামের এই ফোনটি ভারতে তো বটেই, সম্ভবত বিশ্বের সবচেয়ে সস্তা স্মার্টফোন। বুধবার (১৭ ফেব্রুয়ারি) নয়া দিল্লীর অদূরে নয়ডায় ভারতীয় সময় সন্ধ্যায় ‘ফ্রিডম-২৫১’ নামে স্মার্টফোনটি উন্মুক্ত করে মোবাইল প্রস্তুতকারী প্রতিষ্ঠান রিংগিং বেল।

এর কর্মকর্তারা বলছেন, ভারতীয় রুপিতে এই মোবাইল ফোনের মূল্য ধরা হয়েছে ২৫১ রুপি, যা চার মার্কিন ডলারেরও কম।

Ringing-Bells-Freedom-2513কী থাকছে এই ফোনে?  ‌

থ্রিজি সার্পোট সুবিধাসম্পন্ন চার ইঞ্চির পর্দার ফ্রিডম-২৫১ এ থাকছে ১.৩ গিগাহা্র্টজ কোয়াডকোর প্রসেসর, এক গিগাবাইট র‌্যাম, ৮ গিগাবাইট ইন্টারনাল স্টোরেজ, সর্বোচ্চ ৩২ গিগাবাইটের মেমোরি কার্ড সংযুক্ত করার সুবিধা, ৩.২ মেগাপিক্সেল ব্যাক ক্যামেরা, ০.৩ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা ও ১৪৫০ মিলি অ্যাম্পিয়ার ব্যাটারি।

গ্রাহকরা এর জন্য বুকিং দিতে পারবেন ১৮ ফেব্রুয়ারি স্থানীয় সময় সকাল ৬টা থেকে ২১ ফেব্রুয়ারি রাত ৮টা পর্যন্ত। আর এ বছরের ৩০ জুনের মধ্যে তারা স্মার্টফোনটির ডেলিভারি সম্পন্ন করবে।

রিঙিং বেল কর্মকর্তারা বলছেন, এটি এত সস্তায় বাজারে ছাড়া সম্ভব হয়েছে তার কারণ এই প্রকল্পে তারা ব্যাপক সরকারি সহায়তা পেয়েছেন। ফ্রিডম-২৫১ স্মার্টফোনের আগাম বিক্রি শুরু হয়েছে ১৮ই ফেব্রুয়ারি থেকে। সূত্র: বিবিসি

স্মার্টফোনটি দেখতে অনেকটা আইফোন৬এস’র মতো, যার চারদিক গোলাকৃতির। সামনের অংশে ব্যবহার করা হয়েছে সিলভার রংয়ের গোলাকৃতির হোমবাটন। আর বিপরীত অংশে তুলে ধরা হয়েছে হ্যান্ডসেটটির প্রস্তুকারক ‘চীন’ নয়।