হোটেল রেস্টুরেন্ট শ্রমিকদের জন্য রেশনের দাবী

নিজস্ব প্রতিবেদক: বিদ্যমান লকডাউন পরিস্থিতিতে কর্মহীন হোটেল রেস্টুরেন্ট শিল্পের শ্রমিক কর্মচারীদের পুনর্বাসনে বাজেট বরাদ্দ, ছাঁটাই বন্ধ এবং নিরাপত্তার দাবিতে এক মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

বুধবার রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে এই মানববন্ধনের আয়োজন করে শেফ ইউনিট অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ। আয়োজনে সভাপতিত্ব করেন অ্যাসোসিয়েশনের সভাপতি আহসান হাবীব।

মানববন্ধনে তিনি বলেন, বিদ্যমান লকডাউন পরিস্থিতিতে কর্মহীন হোটেল রেস্টুরেন্ট শিল্পের শ্রমিক কর্মচারীরা মানবেতর জীবনযাপন করছেন। আমরা চাই লকডাউন কালে হোটেল রেস্টুরেন্ট শ্রমিকদের কাজ ও ন্যায্য মজুরি নিশ্চিত করা হোক। এছাড়া বিভিন্ন স্থানে শ্রমিক ছাঁটাইয়ের কথা শোনা যাচ্ছে, লকডাউনকালে বেতন কর্তন ও শ্রমিক ছাঁটাই না করার জন্য আমরা নির্দিষ্ট কর্তৃপক্ষের কাছে দাবি জানাচ্ছি।

তিনি বলেন, হোটেল রেস্টুরেন্ট শ্রমিকদের খাদ্য নিশ্চয়তায় আর্মি-পুলিশের মতো রেশনের ব্যবস্থা করা উচিত। একইসাথে হোটেল রেস্টুরেন্ট শিল্পে শ্রম আইনের বাস্তবায়ন নিশ্চিত করা এবং এই খাতের শ্রমিকদের ন্যায্য মজুরি নির্ধারণে মজুরি বোর্ড গঠন করা এখন সময়ের দাবি। আমরা চাই অবিলম্বে দেশের সকল হোটেল, মোটেল, রিসোর্ট, রেস্টুরেন্ট ও ক্যাফে রাত ১০টা পর্যন্ত খুলে দেওয়ার অনুমতি দেওয়া হোক।