সড়ক দুর্ঘটনা: ৭ মাসে মৃত্যু ১৪৭৩

Image result for সড়ক দুর্ঘটনা

ঢাকা: গত ৭ মাসে ১৪৭৩ জনের মৃত্যু হয়েছে সড়ক দুর্ঘটনায়। এক গবেষণা প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করেছে বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থা। বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থার মতে, ২০১৬ সালের জানুয়ারি থেকে আগস্ট পর্যন্ত গত সাত মাসে ১৪৭৩ জন সড়ক দুর্ঘটনায় নিহত হয়। তাছাড়া বিগত পাঁচ বছরে সড়ক দুর্ঘটনায় ৭৬০৭ জনের অকাল মৃত্যু হয়েছে। ২০১২ সালে-২০০৯ জন, ২০১৩ সালে-১৫৪৬ জন, ২০১৪ সালে-২১৩৫ জন, ২০১৫ সালে-২৫৮০ জন সড়ক দুর্ঘটনায় নিহত হন।

এ প্রেক্ষিতে সংস্থার চেয়ারম্যান এ্যাডভোকেট সিগমা হুদা বলেন, সড়ক দুর্ঘটনার কারণটি বেশির ভাগ সময়েই উপেক্ষিত থেকে যায়। যার ফলে নির্দিষ্ট কাউকে আইনের আওতায় ফেলে বিচার করা সম্ভব হয় না। বেশির ভাগ দুর্ঘটনাই ঘটে চালকদের অদক্ষতা ও সতর্কতার অভাবে। দুর্ঘটনা এড়াতে সরকারি পদক্ষেপের পাশাপাশি জনগণকেও সতর্কতা অবলম্বন করতে হবে। চালকদের আরো উন্নত প্রশিক্ষণ ব্যবস্থার পাশাপাশি সড়ক যোগাযোগ ব্যবস্থার উন্নয়নও জরুরী।

সংস্থার নির্বাহী পরিচালক মোস্তফা সোহেল বলেন, সড়ক দুর্ঘটনার জন্য সাধারণত ফুটপাথ দখল, হেলপার দিয়ে গাড়ি চালানো, রাস্তাঘাটের নির্মাণ ত্রুটি, ওভারটেকিং, ওভারস্পিড ও ওভারলোড, গাড়ির ত্রুটি, ট্রাফিক আইন না মানা, চলন্ত অবস্থায় মোবাইল বা হেডফোন ব্যবহার করা, যাত্রীদের অসতর্কতা, প্রভৃতি কারণই দায়ী। এ বিষয়গুলোর প্রতি বিশেষ নজর দিতে হবে।

দুর্ঘটনায় দায়ী ব্যক্তি বা প্রতিষ্ঠানকে অবশ্যই দ্রুত আইনের আওতায় আনতে হবে। তিনি আসন্ন ঈদের সময় মানুষ যাতে দ্রুত ও নির্বিঘেœ বাড়ি যেতে পারে এবং পরিবহনগুলোর যাতে শিডিউল বিপর্যয় না ঘটে এ বিষয়ে আরো আন্তরিকভাবে কাজ করার আহ্বান জানান।