সুদানে তুরস্কের উদ্ধারকারী বিমান লক্ষ্য করে হামলা

আন্তর্জাতিক ডেস্ক: সুদানে বেসামরিক মানুষকে সরিয়ে নেওয়ার কাজে অংশ নেওয়া তুরস্কের একটি উদ্ধারকারী বিমানকে লক্ষ্য করে হামলা চালানো হয়েছে। সুদানের সেনাবাহিনী দাবি করেছে, রাজধানী খারতুমের পার্শ্ববর্তী ওমদুরমানের ওয়াদি সাইদনা বিমানবন্দরে অবতরণের আগ মুহূর্তে বিমানটি লক্ষ্য করে গুলি ছোঁড়ে প্যারামিলিটারি র‌্যাপিড সাপোর্ট ফোর্স (আরএসএফ)। তবে এ অভিযোগ অস্বীকার করেছে বাহিনীটি।

ওই হামলায় বিমানটির ফুয়েল সরবরাহ ব্যবস্থা ক্ষতিগ্রস্ত হয়। তবে তা সত্ত্বেও বিমানটি নিরাপদে অবতরণ করতে সমর্থ হয়।

উদ্ধারকারী বিমানে হামলা হওয়ার বিষয়টি নিশ্চিত করেছে তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয়। তবে হামলার জন্য কাউকে দায়ী করেনি দেশটি। তার্কিস পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, এ ঘটনায় কোনো ধরনের হতাহতের ঘটনা ঘটেনি।

এ ব্যাপারে এক বিবৃতিতে তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে,‘হালকা অস্ত্র ব্যবহার করে উদ্ধারকারী সি-১৩০ বিমানে হামলা চালানো হয়েছিল। আমাদের বিমান নিরাপদে অবতরণ করেছে। যদিও আমাদের ক্রুদের কারও কোনো ক্ষতি হয়নি। তবে বিমানের ক্ষতিগ্রস্ত অংশ মেরামতের কাজ চলছে।’

তুরস্কের বিমানে হামলা চালানোর বিষয়টি পুরোপুরি অস্বীকার করে আরএসএফ জানিয়েছে, তাদের বিরুদ্ধে মিথ্যা তথ্য ছড়াচ্ছে সেনাবাহিনী। বর্তমানে যে যুদ্ধবিরতি চলছে সেটি তারা পুরোপুরি মেনে চলছে।

আধাসামরিক বাহিনীটি এ ব্যাপারে বলেছে, ‘মধ্যরাত থেকে যে মানবিক যুদ্ধবিরতিতে আমরা সম্মত হয়েছি, সেটি কঠোরতার সঙ্গে মেনে চলছে আমাদের সেনারা। আর ওমদুরমানের আকাশে বিমানে আমরা হামলা চালিয়েছি বলে যে খবর প্রচার করা হচ্ছে এটি সত্য নয়।’

৭২ ঘণ্টার যুদ্ধবিরতি শেষ হওয়ার পর আবারও যুদ্ধবিরতিতে সম্মত হয় দুই দেশ। তবে এটি পূর্ণভাবে মানছে না কোনো পক্ষই। হামলা ও সংঘাতের তীব্রতা বাড়ায় সুদান থেকে বেসামরিক নাগরিক ও কূটনৈতিকদের সরিয়ে নিচ্ছে বিদেশি দেশগুলো।

সূত্র : আল জাজিরা