সর্বোচ্চ মর্যাদায় সাইয়্যিদুল আ’ইয়াদ শরীফ পালিত হলো রাজারবাগ দরবার শরীফে

ঢাকা: আজ (২০ অক্টোবর) সারাদেশব্যাপী বিশেষ মর্যাদায় পবিত্র সাইয়্যিদুল আ’ইয়াদ শরীফ তথা ঈদে মিলাদুন্নবী ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম পালিত হয়েছে। এরই ধারাবাহিকতায় রাজারবাগ দরবার শরী‌ফে সর্বোচ্চ মর্যাদায় ঈদে মিলাদুন্নবী পালিত হয়েছে। মোটর বাইকসহ  শতাধিক সু-সজ্জিত গাড়িতে রাজধানী জুড়ে বিশেষ র‌্যালীর আয়োজন করে ঢাকা রাজারবাগ দরবার শরীফ।

বিকেলে এক বার্তায় রাজারবাগ দরবার শরিফ মুখপাত্র, আল্লামা মুহম্মদ মাহবুব আলম জানান, পবিত্র ঈদে মিলাদুন্নবী ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ১৪৪৩ হিজরী উদযাপন উপলক্ষে ‘আন্তর্জাতিক সাইয়্যিদুল আ’ইয়াদ শরীফ উদযাপন কমিটি ও আন্তর্জাতিক সুন্নত মুবারক প্রচার কেন্দ্রে’র উদ্যোগে আয়োজিত রাজধানী রাজারবাগ দরবার শরিফের মুহম্মদিয়া জামিয়া শরীফ মাদ্রাসা প্রাঙ্গণে সুন্নতী জামে মসজিদে যথাযোগ্য ধর্মীয় মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্যদিয়ে সন্ধ্যা থেকে হাজারো ধর্মপ্রাণ মুসল্লিদের নিয়ে পবিত্র কোরআন শরিফ খতম জিকির-আজগার ও দেশ-বিদেশে কোটি কোটি কণ্ঠে পবিত্র মিলাদ শরিফ পাঠ শেষে সৃষ্টির শুরু থেকে আজ পর্যন্ত সব মুসলমানদের জন্য দোয়া-মোনাজাতে মহান রাব্বুল আলামিন এবং উনার প্রিয়তম হাবীব ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাদের বিশেষ রহমত মুবারক কামনা করে।

এছাড়াও ঢাকা রাজারবাগ দরবার শরীফের উদ্যোগে বিশেষ ওয়াজ ও দোয়ার মাহফিল, প্রিয় নবীজির জীবনী নিয়ে রচিত বই প্রদর্শনী, সুন্নতি দ্রব্যের প্রদর্শনী, দেশ-বিদেশে একযোগে কোটি কোটি মিলাদ শরীফ মাহফিল, জনগণের মাঝে ৬৩ হাজার তাবারুকের প্যাকেট তাবারুক বিতরণ করেছে তারা।

আমাদের মুসলিম উম্মাহ’র প্রিয় নবীজির আকিক্বা হিসেবে বড় গরু ও মহিষ জবাই করেছে  রাজারবাগ দরবার শরীফ। এছাড়াও ১২ই রবিউল আউয়াল বা সাইয়্যিদুল আইয়াদ শরীফ উপলক্ষে ৬৩দিন ব্যাপী মাহফিল চলমান আছে ঢাকাস্থ রাজারবাগ দরবার শরীফে।

এছাড়া দেশব্যাপী ধর্মীয় মর্যাদায় ঈদে মিলাদুন্নবী ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম পালিত হয়েছে। সরকারি- বেসরকারি উদ্যোগে এ দিনকে কেন্দ্র করে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়। দিনটি উপলক্ষে রাষ্ট্রপতি আব্দুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক পৃথক বাণী দিয়েছেন।

দিবসটি উপলক্ষে দেশের সব সরকারি ও বেসরকারি ভবন ও অফিস প্রাঙ্গণে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। বিদেশি কূটনৈতিক মিশন ও দূতাবাসগুলোতেও জাতীয় পতাকা উত্তোলন করা হয়। সরকারিভাবে ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে বিভিন্ন কর্মসূচি গৃহীত হয়।

বিশেষ এ দিনটি উপলক্ষে মসজিদ, মাদরাসা, মাজার ও দরবার শরীফগুলোতে আলেম-ওলামাসহ ধর্মপ্রাণ মুসলমানরা উৎসাহ উদ্দীপনার সাথে মাহফিল ও জুলুসসহ বিভিন্ন কর্মসূচি পালন করে।