সব মসজিদে সিসি ক্যামেরা বসানোর ঘোষণা, অনলাইনে সমালোচনার ঝড়

নিউজ নাইন২৪ডটকম, ঢাকা:

নিরাপত্তা জোরদারের কারণ দেখিয়ে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) এলাকার সব পবিত্র মসজিদে ও হিন্দুদের মন্দিরে ক্লোজ সার্কিট ক্যামেরা (সিসি ক্যামেরা) বসানোর সিদ্ধান্তের কথা জানিয়েছেন ঢাকা দক্ষিণের মেয়র সাঈদ খোকন। রোববার সকালে পুরান ঢাকার নারিন্দা গৌড়ীয় মাধব্য মঠে পরিষ্কার-পরিচ্ছন্ন বিষয়ে জনসচেতনতা মূলক এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

সাঈদ খোকন বলেন, বিশ্বে ধর্মীয় সংঘাতে নিরীহ মানুষের প্রাণহানির ঘটছে। তবে দেশে বসবাসকারী বিভিন্ন সম্প্রদায় আবহমানকাল ধরে সম্প্রীতির সঙ্গে নিজ ধর্মীয় অনুষ্ঠান স্বাধীনভাবে পালন করে আসছেন। তারপরও ডিএসসিসির এলাকার প্রতিটি মসজিদ ও মন্দিরে সিসি ক্যামেরা বসানো হবে।

নৌপরিবহন সচিব অশোক মাধব রায়ের সভাপতিত্বে আলোচনা সভায় ডিএসসিসির ৪০ নম্বর ওর্য়াডের কাউন্সিলর মকবুল হোসেন খান, ৪১ নম্বর ওর্য়াডের কাউন্সিলর সারোয়ার হোসেন প্রমুখ বক্তব্য দেন।

এদিকে সাঈদ খোকন মসজিদে সিসি ক্যামেরা বসানোর ঘোষণা দেয়া পর থেকে তীব্র প্রতিক্রিয়া ও ক্ষোভ প্রকাশের ঝড় বয়ে যাচ্ছে অনলাইন সামাজিক মাধ্যমগুলোতে। ফেসবুকে মাহতাব উদ্দীন নামক একজন মন্তব্যে বলেছেন, মসজিদে কখনো নিরাপত্তার বিঘ্ন ঘটেনি বা ঘটেনা যে সেখানে সিসি ক্যামেরা বসাতে হবে। এটা নামায নষ্ট করার একটি ষড়যন্ত্র।

অনেকেই সিসি ক্যামেরা বা ছবি তোলা ইসলামী শরীয়ত সমর্থিত নয় বা হারাম বলে উল্লেখ করে হাদিসগ্রন্থ থেকে উদৃতি দিয়েছেন।#