শ্রদ্ধাভরে চোখের পানিতে স্মরণ ঢাবি’র সমাজকল্যাণের প্রাক্তন অভিভাবককে

মুহম্মদ জিয়াউল হক: শ্রদ্ধা, ভালোবাসা আর চোখের পানিতে প্রফেসর এম এ মোমেনকে স্মরণ করল ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজকল্যাণ পরিবার।

গত মঙ্গলবার রাজধানীর ইব্রাহিম কার্ডিয়াক হাসপাতালে ৮৪ বছর বয়সে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজকল্যাণ ও গবেষণা ইন্সটিটিউটের সাবেক পরিচালক প্রফেসর এম এ মোমেন ইন্তেকাল করেন। এ উপলক্ষে ঢাবি’র সমাজকল্যাণ ও গবেষণা ইন্সটিটিউট আজ রোববার সকাল ১১-টায় মিলাদ,দোয়া ও স্মরণসভার আয়োজন করে।

স্মরণ সভায় আলোচকবৃন্দ শিক্ষাক্ষেত্রে অধ্যাপক এম এ মোমেনের অবদান ও তাঁর জীবনাদর্শ তুলে ধরেন। জনপ্রিয় প্রবীণ এই শিক্ষকের স্মৃতিচারণ করতে গিয়ে অনেকেই আবেগাপ্লুত হয়ে পড়েন। অতীত কাহিনী বলতে গিয়ে চোখের পানি ধরে রাখতে পারেন নি কেউ কেউ।

এতে ইন্সটিটিউটের শিক্ষক, শিক্ষার্থী, অধ্যাপক এম এ মোমেনের স্ত্রী জাহানারা বেগম, তাঁর মেয়ে, তাঁর স্নেহধন্য শিক্ষার্থী এবং তাঁর ঘণিষ্ঠজনরা বক্তব্য দেন।

IMG_20160515_220821

আলোচনাকালে বক্তারা বলেন, অধ্যাপক এম এ মোমেনের শিক্ষকতা জীবনের দীর্ঘকাল তিনি মানবকল্যাণে কাজ করে গেছেন। নীতিনৈতিকতা, সততা, নিষ্ঠা, সত্যবাদিতা, পরপোকারিতা ছিল তাঁর অনন্য সাধারণ বৈশিষ্ট্য। চারিত্রিক ও আর্থিক দুর্ণীতি তাঁকে কখনই স্পর্শ করতে পারেনি। তিনি ছিলেন একজন প্রকৃত আদর্শ শিক্ষক।

বক্তারা আরো বলেন, অধ্যাপক এম এ মোমেন ছিলেন শিক্ষকদের শিক্ষক। সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটে তাঁর শিক্ষকতা জীবনে তিনি যে মেধা ও আন্তরিকতার স্বাক্ষর রেখে গেছেন তা বিশ্ববিদ্যালয়ে স্মরণীয় হয়ে থাকবে। তার রেখে যাওয়া আদর্শ অনুসরন করতে পারলে ঢাকা বিশ্ববিদ্যালয় তার পুরনো ঐতিহ্য ফিরে পাবে।

অধ্যাপক ড. মাহবুবা সুলতানার উপস্থাপনায় উক্ত আলোচনা সভায় বক্তব্য রাখেন, অধ্যাপক ড. আবু তাহের, অধ্যাপক ড. এএসএম আতীকুর রহমান, অধ্যাপক ড. মোহম্মদ নুরুল ইসলাম, অধ্যাপক ড. গোলাম আজম, অধ্যাপক ড. গোলাম রব্বানী, সহযোগী অধ্যাপক ড. মোহম্মদ রবিউল ইসলাম,সমাজকল্যাণ অ্যালামনাই এসোসিয়েশনের সাধারণ সম্পাদক  জাহাঙ্গীর মোর্শেদসহ অধ্যাপক এম মোমেনের শিক্ষার্থী ও ঘণিষ্ঠজনরা।

স্মরণসভায় উপস্থিত ছিলেন সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক হাফিজ উদ্দীন ভূইয়া, সহযোগী অধ্যাপক ড.মোহাম্মদ শাহীন খান, সহযোগী অধ্যাপক ড. শেখ তৌহীদুল ইসলাম, সহযোগী অধ্যাপক ড.ফজলে খোদা, সহকারী অধ্যাপক মাঈনুদ্দীন মোল্লা, সহকারী অধ্যাপক আশরাফুল আলম, সহকারি অধ্যাপক তৌহিদুল হক, প্রভাষক সাইদুর রহমানসহ ইনস্টিটিউটের শিক্ষক ও কর্মচারিবৃন্দ।

অনুষ্ঠান শেষে অধ্যাপক এম এ মোমেনের রুহের মাগফিরাতের জন্য দোয়া-মুনাজাত পরিচালিত হয়।

IMG_20160515_221050