শেয়ারবাজারে বড় দরপতন

শেয়ারবাজারে বড় দরপতন

নিজস্ব প্রতিবেদক: সর্বাত্মক লকডাউনের খবরে সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার এক শ্রেণির বিনিয়োগকারী শেয়ারবাজারে বিক্রির চাপ বাড়িয়েছেন। এতে লেনদেনের শুরুতেই বাজারে বড় দরপতন দেখা দিয়েছে।

সোমবার (২৮ জুন) থেকে সীমিত পরিসরে লকডাউন এবং বৃহস্পতিবার (১ জুলাই) থেকে পরবর্তী সাত দিন সর্বাত্মক লকডাউন দিয়েছে সরকার।

সরকারের এই সিদ্ধান্ত আসার পর আজ (রোববার) শেয়ারবাজারের প্রথম কার্যদিবস। এদিন শেয়ারবাজারে লেনদেন শুরু হতেই বিক্রির চাপ বাড়ান বিনিয়োগকারীরা। ফলে প্রথম মিনিটের লেনদেনেই প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক প্রায় ৫০ পয়েন্ট পড়ে যায়।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত শেয়ারবাজারে পতন প্রবণতা অব্যাহত রয়েছে। ১০টা ৫৫ মিনিট পর্যন্ত ডিএসইর প্রধান সূচক ডিএসই-এক্স ৭৭ পয়েন্ট কমেছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ ৯ পয়েন্ট কমেছে। আর ডিএসই-৩০ সূচক কমেছে ২৫ পয়েন্ট।

এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ৪১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ৩০৪টির। আর ১৭টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ৩৮০ কোটি ৫ লাখ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৩৯ পয়েন্ট কমেছে। লেনদেন হয়েছে ৭ কোটি ২৮ লাখ টাকা। লেনদেন অংশ নেয়া ১৭৮ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ২৭টির, কমেছে ১৪০টির এবং অপরিবর্তিত রয়েছে ১১টির।

এদিকে শনিবার রাতে তথ্য অধিদফতরের প্রধান তথ্য কর্মকর্তা সুরথ কুমার সরকার বলেছে, ‘সোমবার (২৮ জুন) থেকে সীমিত পরিসরে লকডাউন হবে। তখন আন্তঃজেলা পরিবহন বন্ধ থাকবে। জুন ক্লোজিংয়ের (আর্থিক বছরের সমাপ্তির হিসাব-নিকাশ) জন্য ব্যাংকসহ আর্থিক প্রতিষ্ঠান খোলা থাকবে। বৃহস্পতিবার (১ জুলাই) থেকে সর্বাত্মক লকডাউন হবে। তখন সবকিছু বন্ধ থাকবে। আগামীকাল রোববার এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হবে। সেখানে বিস্তারিত বলা থাকবে।’

এর আগে শুক্রবার (২৫ জুন) রাতে প্রধান তথ্য কর্মকর্তা স্বাক্ষরিত এক তথ্য বিবরণীতে জানানো হয়, সোমবার (২৮ জুন) থেকে পরবর্তীতে সাত দিন কঠোর লকডাউন পালন করা হবে। এ সময় জরুরি পরিষেবা ছাড়া সব সরকারি, বেসরকারি অফিস বন্ধ থাকবে। জরুরি পণ্যবাহী যান ছাড়া সব ধরনের যানবাহন চলাচল বন্ধ থাকবে। অ্যাম্বুলেন্স ও চিকিৎসা সংক্রান্ত কাজে ব্যবহৃত যানবাহন চলাচল করতে পারবে।’