শুক্র-শনিবার ঢাবিতে ক্লাস

লাগাতার কর্মবিরতিতে ক্ষতি পুষিয়ে উঠতে সাপ্তাহিক ছুটির দিন শুক্র ও শনিবার ক্লাস নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি।

বুধবার (২০ জানুয়ারি) ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

একইদিন সকাল থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা ক্লাসে ফিরে গেছেন।

ঢাবি ক্লাবে প্রায় তিন ঘণ্টাব্যাপী সমিতির সাধারণ সভা শেষে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ফরিদ উদ্দিন আহম্মেদ সাংবাদিকদের বলেন, কয়েকদিন হলেও ক্লাস নিতে পারিনি। শিক্ষার্থীদের কিছুটা হলেও ক্ষতি হয়েছে। ক্ষতি পুষিয়ে উঠতে শুক্র ও শনিবার ক্লাস নেওয়া হবে। ছেলে-মেয়েদের যেনো কোনো ক্ষতি না হয় সেজন্য বাড়তি ক্লাস নিয়ে ক্ষতিটা পুষিয়ে দেওয়া হবে।

পাবলিক বিশ্ববিদ্যালয় শিক্ষকদের সংগঠন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন কর্মবিরতি স্থগিত করে বুধবার থেকে ক্লাসে ফিরে গেছেন শিক্ষকরা।

বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ক্লাস হলেও রাজশাহী বিশ্ববিদ্যালয়ে এদিন ক্লাস হচ্ছে না। বৃহস্পতিবার থেকে তারা ক্লাসে ফিরবেন।

কর্মবিরতি স্থগিতের সিদ্ধান্ত ঢাবি শিক্ষক সমিতির সদস্যদের অবহিত করা হয়েছে জানিয়ে অধ্যাপক ফরিদ বলেন, আন্দোলন প্রত্যাহারের বিষয়ে শিক্ষকরা সবাই শতভাগ সমর্থন জানিয়েছেন।

গত ১৮ জানুয়ারি গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করে শিক্ষক সমিতি ফেডারেশনের নেতারা দাবি-দাওয়া তুলে ধরে পরদিন সাধারণ সভা করে আন্দোলন স্থগিত করেন।

আগামী ৩ ফেব্রুয়ারি ফেডারেশনের পর্যালোচনা সভার আগে দাবি-দাওয়া পূরণ হবে বলে আশা করেন ফেডারেশনের সভাপতি অধ্যাপক ফরিদ। তিনি বলেন, প্রধানমন্ত্রী আশ্বস্ত করেছেন, উনি শেষ ভরসার জায়গা।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক আনন্দ কুমার সাহা বলে, বৃহস্পতিবার থেকে তারা ক্লাসে ফিরে যাবেন।

অন্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের মধ্যে অসন্তোষ আছে কি-না- এমন প্রশ্নের জবাবে ঢাবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক এএসএম মাকসুদ কামাল সাংবাদিকদের বলেন, এ ধরনের খবর আমার কাছে নেই।

এদিকে এক সপ্তাহেরও বেশি সময় পর ক্লাস শুরু হওয়ায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে স্বস্তি এসেছে।