‘শিক্ষামন্ত্রী আমাদের ফাঁকি দিচ্ছেন’

ঢাবি সংবাদদাতা: শিক্ষামন্ত্রী শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার নামে আমাদের ফাঁকি দিচ্ছেন বলে মন্তব্য করেছেন ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি সাদ্দাম হোসেন।
গতকাল জুমুয়াবার (১৮ জুন) সন্ধ্যা সাড়ে ছয়টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রস্তাবিত বাজেট প্রত্যাখ্যান ও শিক্ষায় কর আরোপের প্রতিবাদে বাংলাদেশ ছাত্র ইউনিয়নের বিদ্রোহী অংশের এক বিক্ষোভ সমাবেশ তিনি এ কথা বলেন।

সভাপতির বক্তব্যে সাদ্দাম হোসেন বলেন, আমাদের শিক্ষামন্ত্রী আজ নয় কাল, কাল নয় পরশু শিক্ষা প্রতিষ্ঠান খুলে দিবেন বলে আমাদের ফাঁকি দিচ্ছেন।

তিনি শিক্ষামন্ত্রীকে উদ্দেশ্য করে আরও বলেন, শিক্ষার্থীরা যে ঝরে পড়ছে এর দায় কে নিবে? যে কিশোর গ্যাংগুলো গড়ে ওঠছে- এর দায় আপনাকে নিতে হবে। পার্শ্ববর্তী দেশের অঙ্গরাজ্য কেরালায় পরীক্ষা যদি সফলভাবে নিতে পারে, তাহলে বাংলাদেশ কেন পারবে না? এর আগেও করারোপ করা হয়েছিল এবং আমরা আন্দোলন করে তা বাতিল করেছি। বর্তমান অর্থমন্ত্রী যদি কর বাতিল না করেন, আমরা তাকে পদত্যাগ করতে বাধ্য করব। অবিলম্বে শিক্ষার্থীদের ওপর আরোপিত কর বাতিল করে শিক্ষার্থীবান্ধব বাজেট পেশের দাবি জানাচ্ছি।

সমাবেশে ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় কমিটির সহকারী সাধারণ সম্পাদক মিখা পেরেগু বলেন, জনগণ এই বাজেটকে এমনিতেই ঘৃণাভরে প্রত্যাখ্যান করেছে। এই বাজেট সংসদে পাশ হলে আমরা বাংলাদেশ ছাত্র ইউনিয়নের পক্ষ থেকে ব্যাপক আন্দোলন গড়ে তুলবো। বেসরকারী বিশ্ববিদ্যালয়ে করারোপ করা সরকারের কোনো নতুন সিদ্ধান্ত নয়। সরকার সবসময় চেয়েছে শিক্ষাকে একটি বাণিজ্য আকারে উপস্থাপন করতে। আমরা এই বাজেট প্রত্যাখান করে শিক্ষার্থীবান্ধব বাজেট পেশের দাবি জানাচ্ছি।