র‍্যাব-পুলিশ নিয়ে চুড়িহাট্টায় গোডাউন অপসারণ অভিযান

নিজস্ব প্রতিবেদক :
আবাসিক ভবনের নিচে ঝুঁকিপূর্ণ কেমিক্যাল গুদাম ও কারখানা বন্ধে তৃতীয় দিনের মতো অভিযানে নেমেছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) নেতৃত্বে গঠিত টাস্কফোর্স।

রোববার বেলা পৌনে ১২টায় টাস্কফোর্সের একটি দল রাজধানীর চকবাজারের চুড়িহাট্টার নন্দ কুমার দত্ত লেনে অভিযান শুরু করে।অভিযানের নেতৃত্ব দিচ্ছেন সিটি কর্পোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল শরীফ আহমেদ খান।

এর আগে শনিবার বকশিবাজারে এলাকাবাসীর বিক্ষোভের কারণে অভিযান সাময়িক স্থগিত করা হয়েছিল। এ কারণে আজ বিপুল সংখ্যক পুলিশ অভিযানে অংশ নিয়েছে।

গত ২০ ফেব্রুয়ারি রাতে পুরান ঢাকার চকবাজারের চুড়িহাট্টার ৬৪ নম্বর হাজি ওয়াহেদ ম্যানশনে ভয়াবহ অগ্নিকাণ্ড ঘটে। এ ঘটনায় মোট ৭১ জন মারা গেছেন। প্রাথমিক তদন্তে আগুনের কারণ হিসেবে কেমিক্যালকেই দায়ী করা হচ্ছে।

তাই পুরান ঢাকার আবাসিক ভবনগুলো থেকে কেমিক্যাল সরানোর নির্দেশ দিয়েছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন। মেয়র সাঈদ খোকনের নির্দেশে টাস্কফোর্স গঠন করে বৃহস্পতিবার থেকে শুরু হয় আবাসিক ভবন থেকে কেমিক্যাল অপসারণ অভিযান।

অভিযানে বৃহস্পতিবার পুরান ঢাকার ২১টি ও শনিবার ১৩টি ভবনের গ্যাস ও বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হয়। এছাড়া গত ২৮ ফেব্রুয়ারি সংযোগ বিচ্ছিন্ন করার পর ইসলামবাগের ৭৫/২ নং হোল্ডিংয়ের নিচের মালামাল অপসারণ করায় উক্ত হোল্ডিংয়ে পুনঃসংযোগ দেয়া হয়।