রূপকল্প ২০২১ বাস্তবায়নে ঢাকা সৌর জ্বালানির ওপর গুরুত্ব দিচ্ছে

নিউজ নাইন২৪ডটকম, ডেস্ক: পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী বলেছেন, বাংলাদেশকে একটি মধ্যম আয়ের দেশে পরিণত এবং সকলের জন্য টেকসই জ্বালানি নিশ্চিত করতে বাংলাদেশ রূপকল্প ২০২১ বাস্তবায়নে সৌর জ্বালানির ওপর গুরুত্বারোপ করা হয়েছে। গতকাল শনিবার এখানে নিউইয়র্ক থেকে প্রাপ্ত বার্তা অনুযায়ী প্যারিস চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানের বাইরে শুক্রবার নিউইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে ইন্টারন্যাশনাল সোলার এ্যালায়েন্স (আইএসএ) সংক্রান্ত মন্ত্রী পর্যায়ের বৈঠকে বক্তৃতাকালে তিনি এ কথা বলেন।

২০১৫ সালের ৩০ নভেম্বর ঘোষিত এই আন্তর্জাতিক সৌর জোট গঠনে একটি নতুন পর্যায় নির্ধারণের জন্য বাংলাদেশ, ব্রাজিল, কম্বোডিয়া, ইথিওপিয়া, ঘানা, গুয়াতেমালা, কেনিয়া, মালদ্বীপ, নামিবিয়া, নাইজেরিয়া, পেরু, তুভালু, উগান্ডা, যুক্তরাষ্ট্র, ভিয়েতনাম, জাম্বিয়া, ভারত ও ফ্রান্সসহ উল্লেখযোগ্য দেশের মন্ত্রী ও প্রতিনিধিরা বৈঠকে যোগদান করেন।

অনুষ্ঠানে যৌথভাবে সভাপতিত্ব করেন ফ্রান্সের পরিবেশ জ্বালানি ও সমুদ্র বিষয়ক মন্ত্রী, জলবায়ু বিষয়ক আন্তর্জাতিক সম্পর্কের ইনচার্জ, সিওপি ২১-এর সভাপতি মিস সেগোলেনে রয়েল এবং ভারতের বিদ্যুৎ, কয়লা, নয়া ও নবায়নযোগ্য জ্বালানি বিষয়ক মন্ত্রী পিযুশ গয়াল। বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী বিভিন্ন দেশের মধ্যে বিদ্যমান ব্যাপক জ্বালানি বৈঠকের উল্লেখ করে এই জ্বালানি চাহিদা পূরণের জন্য একটি মঞ্চ হিসাবে কাজ করার জন্য আইএসএ’র প্রতি আহ্বান জানান।