রিজার্ভ লুটের ঘটনার মধ্যেই ভারত গেলেন গভর্নর

নিউজ নাইন২৪ডটকম, ঢাকা: পার্শ্ববর্তী দেশ ভারতে গেলেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান। আন্তর্জাতিক মানিটরি ফান্ড(আইএমএফ) এর একটি প্রগ্রামে অংশ নিতে তিনি বৃহস্পতিবার ভারতে গিয়েছেন বলে জানা গেছে। আগামী ১৪ তারিখে তার দেশে ফেরার কথা রয়েছে।

বাংলাদেশ ব্যাংকের গভর্নর এমন সময় ভারত গেলেন যখন দেশজুড়ে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে কয়েক দফা কোটি কোটি ডলার চুরির ঘটনা নিয়ে তোলপাড়। ইতোমধ্যে এসব চুরির ঘটনার জন্য বিভিন্ন মহল থেকে থেকে ব্যাংক সেক্টরে প্রচুর ভারতীয় কর্মকর্তা বা হিন্দু নিয়োগকে দায়ি করা গুঞ্জন চলছে।

সন্দেহের কারণ অনুসন্ধান করে জানা যায়, গত ২০ সেপ্টেম্বর (২০১৫) বাংলাদেশ ব্যাংকের ভল্ট থেকে  টাকা চুরি করে ধরা পড়ে স্টেট ব্যাংক অব ইন্ডিয়ার এক কর্মচারী। চুরির ঘটনায় স্টেট ব্যাংক অব ইন্ডিয়ার চতুর্থ শ্রেণির কর্মচারী দীপক চন্দ্র দাশকে আটক করা হয়। তবে তাঁকে পুলিশে না দিয়ে ভারতের ব্যাংকটির কর্তৃপক্ষের হাতে তুলে দেওয়া হয়েছে।

সম্প্রতি বাংলাদেশ ব্যাংকের ফরেক্স রিজার্ভ থেকে ১০১ মিলিয়ন ডলার চুরির বিষয়টি সংঘটিত হয়েছে সুইফট কোড ব্যবহার করেই। যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংকের সঙ্গে পৃথিবীর সকল ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের সঙ্গে লেনদেন করে এই সুইফট কোডের মাধ্যমে। আন্তর্জাতিক ব্যাংকিং চ্যানেলে সুইফট প্রক্রিয়াটি অর্থ লেনেদেনে সবচেয়ে নিরাপদ বলে বিবেচিত হয়ে আসছে।

অপর একটি সূত্র জানায়, অর্থ চুরির পরে বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে সুইফট কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করা হয়। কিন্তু সুইফটের কোন অফিস বাংলাদেশে নেই, রয়েছে ভারতে। তাই সুইফটের কর্মকর্তাদের বাংলাদেশে এসে বিষয়টি দেখার জন্য বলা হয়। কিন্তু সে আবেদনে সাড়া দেয়নি সুইফটের কর্মকর্তারা। গভর্নর ভারতে অবস্থানকালে সুইফট কর্মকর্তাদের সঙ্গেও মিটিং করার কথা রয়েছে।

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের জিএম ও সহকারি-মুখপাত্র আসাদুজ্জামান জানান, আইএমএফ এর প্রগ্রামে অংশগ্রহণ করতে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ভারতে গিয়েছেন। তিনি আগামী ১৪ তারিখে দেশে ফিরবেন।