রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রে আবারও উৎপাদন শুরু

বাগেরহাট সংবাদদাতা: কারিগরি ত্রুটির কারণে গত ৪ দিন বন্ধ থাকার পর আবারও বিদ্যুৎ উৎপাদনে ফিরেছে রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্র। কারিগরি ত্রুটি ঠিক করে গত বৃহস্পতিবার বিকেলে উৎপাদন শুরু করে দক্ষিণাঞ্চলের একমাত্র কয়লাভিত্তিক এ বিদ্যুৎকেন্দ্রটি।

এর আগে গত রোববার দুপুর ১টা ৪৩ মিনিটে যান্ত্রিক ত্রুটির কথা বলে বিদ্যুৎ উৎপাদন বন্ধ হয়ে যায় বিদ্যুৎকেন্দ্রটি। গত বছরের ১৭ ডিসেম্বর রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রটি চালু হওয়ার পর থেকে গত সাত মাসে পাঁচ বার বন্ধ হয়েছে এ বিদ্যুৎকেন্দ্রটি। উৎপাদন শুরুর পর প্রথম ১৪ জানুয়ারি, এরপর ১৫ এপ্রিল, ২৩ এপ্রিল, ৩০ জুন ও ১৬ জুলাই বন্ধ হয় এ বিদ্যুৎকেন্দ্র টি।

এ বিষয়ে বাংলাদেশ—ইন্ডিয়া ফ্রেন্ডশিপ পাওয়ার কোম্পানি লিমিটেডের (বিআইএফপিসিএল) ব্যবস্থাপনা পরিচালক সাঈদ একরাম উল্লাহ জানান, যান্ত্রিক গোলযোগের কারণে গত রোববার বন্ধ হয়ে যায় রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্র। এরপর ভারতীয় প্রতিষ্ঠান ভারত হেভি ইলেক্টি্রক্যালস লিমিটেডের প্রকৌশলীরা যান্ত্রিক ত্রুটি মেরামতের কাজ শুরু করে। মেরামত শেষ হওয়ার পর গতকাল বৃহস্পতিবার সকাল ১০টায় কেন্দ্রটির বিদ্যুৎ উৎপাদনের বয়লার ফায়ার করা হয়। এরপর দুপুরের পর থেকে বিদ্যুৎ উৎপাদনের সঙ্গে সঙ্গেই তা জাতীয় গ্রিডে সরবরাহ শুরু করা হচ্ছে।’

বাংলাদেশ ইন্ডিয়া ফ্রেন্ডশিপ পাওয়ার কোম্পানির (বিআইএফপিসিএল) উপ মহাব্যবস্থাপক আনোয়ারুল আজিম আমাদের সময়কে বলেন, ‘যান্ত্রিক গোলযোগের কারণে গত ৪ দিন ধরে আমাদের উৎপাদন বন্ধ ছিল। এরপর ভারতীয় প্রতিষ্ঠান ভারত হেভি ইলেক্টি্রক্যালস লিমিটেডের প্রকৌশলীরা যান্ত্রিক ত্রুটি মেরামতের কাজ শুরু করে। মেরামত শেষ হওয়ার পর আবার বিদ্যুৎ উৎপাদন শুরু হয়েছে, যা আমরা জাতীয় গ্রিডে সরবরাহ করতে সক্ষম হয়েছি।’

উল্লেখ্য ভারত ও বাংলাদেশের যৌথ অর্থায়নে নির্মিত রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রেটির মোট বিদ্যুৎ উৎপাদন সক্ষমতা ১ হাজার ৩২০ মেগাওয়াট। এই বিদ্যুৎ কেন্দ্রে দুটি ইউনিট রয়েছে, যার প্রতিটি ৬৬০ মেগাওয়াটের।