রামপালে কয়লা বিদ্যুকেন্দ্র নির্মাণ দেশবিরোধী : ডা. ইরান

Image result for রামপাল
ঢাকা: রামপালে সুন্দরবন ধ্বংসকারী কয়লা ভিত্তিক তাপবিদ্যুৎ প্রকল্প বন্ধের দাবী জানিয়েছেন ২০ দলীয় জোটের শরিক বাংলাদেশ লেবার পার্টির চেয়ারম্যান ডাঃ মোস্তাফিজুর রহমান ইরান। তিনি বলেছেন, সরকার দেশের স্বার্থ বিসর্জন দিয়ে ভারতের তাবেদারী করছে। সরকার ক্ষমতা টিকিয়ে রাখতে ভারতের স্বার্থে দেশ বিরোধী দাসখত চুক্তি করেছে। রামপালে কয়লা ভিত্তিক তাপ বিদ্যুৎ প্রকল্পের নামে সরকার সুন্দরবন ও জীব বৈচিত্র ধ্বংসের ষড়যন্ত্র করছে। অবৈধ সরকারের সাথে অবৈধ চুক্তি ও প্রকল্প বাংলাদেশের জনগণ প্রতিহত করবে। কেননা ইতোমধ্যে রামপালে বিদ্যুৎ কেন্দ্র নির্মাণকারী প্রতিষ্ঠান এনপিটিসি নিজ দেশ ভারতের নরসিংহপুর, কর্নাটক রাজ্য, তামিলনাডু রাজ্য ও শ্রীলঙ্কা থেকে প্রত্যাখ্যাত হয়ে প্রকল্প গুটিয়ে নিতে বাধ্য হয়েছে।

আজ বৃহস্পতিবার বরিশাল মহানগর বিএনপির নগর কার্যালয়ে সুন্দরবন রক্ষার দাবীতে সংহতি সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন।

ইরান বলেন, কয়লা বিদ্যুৎ প্রকল্পের মারাত্মক ক্ষতিকারক প্রতিক্রিয়ার সব তথ্য প্রমান উপস্থাপনের পরেও সরকার দেশবিরোধী সিদ্ধান্ত বাস্তবায়নে মরিয়া হয়ে উঠেছে। বিদ্যুৎ উৎপাদনের অনেক বিকল্প আছে, বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের স্থানেরও অনেক বিকল্প আছে, কিন্তু সুন্দরবনের কোন বিকল্প নাই। আমরা সরকারকে সুন্দরবনকে নিশ্চিত ধ্বংসের মুখে ঠেলে দেয়ার হঠকারী, অযৌক্তিক ও অলাভজনক প্রকল্প বাতিলের দাবী জানাই। প্রতিদিন দেশে ও বিদেশে দেশপ্রেমিক ও মানবতাবাদী ব্যাক্তি, গোষ্টি ও সংগঠন জনস্বার্থ ও পরিবেশ বিপন্নকারী প্রকল্পের বিরুদ্ধে প্রতিবাদ জানালেও সরকার শক্তি প্রয়োগের মাধ্যমে প্রতিবাদ প্রতিরোধ আন্দোলন দমন করে চলছে।