যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞায় উদ্বিগ্ন বিজিএমইএ

নিজস্ব প্রতিবেদক: র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন-র‌্যাবের সাবেক ও বর্তমান কয়েকজন কর্মকর্তার ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞায় উদ্বেগ প্রকাশ করেছে পোশাক মালিকদের সংগঠন বাংলাদেশ তৈরি পোশাক প্রস্তুত ও রফতানিকারক সমিতি (বিজিএমইএ)।

সংগঠনটির সভাপতি ফারুক হাসান বলেন, যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞায় আমরা উদ্বিগ্ন। তবে এখনও এ ইস্যুতে বায়ারদের কোনও অর্ডার স্থগিত কিংবা বাতিল হয়নি।
বুধবার ইকোনমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ) অডিটোরিয়ামে ‘ইআরএফ ডায়ালগ’ অনুষ্ঠানে এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।
বিজিএমইএ সভাপতি বলেন, যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার ব্যাপারে আমরা চিন্তিত। কিন্তু আমরা আমাদের কাজ করে যাচ্ছি। আমরা আমাদের জায়গায় ঠিক আছি। তাদের সঙ্গে কীভাবে ফ্রেন্ডলি রিলেশন রাখতে পারি, সে চেষ্টা করছি।

যুক্তরাষ্ট্র হচ্ছে আমাদের বড় মার্কেট উল্লেখ্য করে তিনি বলেন, সবাইকে সঙ্গে নিয়ে কাজ করতে চাই। কোনও বায়ারকে হারাতে চাই না। যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞায় আমরা উদ্বিগ্ন। তবে করোনা ওমিক্রন ভ্যারিয়েন্টের কারণে কিছু ইউরোপীয় বায়ার ডেলিভারি এক সপ্তাহ, কিংবা ১০ দিন পেছাতে বলেছে। কিন্তু এখনও পর্যন্ত কোনও বায়ারের অর্ডার বাতিল হয়নি।

দেশে বস্ত্র খাতে চার হাজারে বেশি কোম্পানি রয়েছে। এর মধ্যে মাত্র ৫৮টি কোম্পানি পুঁজিবাজারে তালিকাভুক্ত রয়েছে। তাদেরকে পুঁজিবাজারে আনার বিষয়ে বিজিএমইএ কী ভাবছে, এমন প্রশ্নের জবাবে ফারুক হাসান বলেন, পুঁজিবাজারে ভালো এবং বড় বড় কোম্পানি তালিকাভুক্ত হয়। আমরা ভালো কোম্পানিগুলোকে তালিকাভুক্ত হতে কাজ করছি।