মেট্রোরেলের আগারগাঁও—মতিঝিল টেস্ট রান উদ্বোধন আজ

নিজস্ব প্রতিবেদক: মেট্রোরেল উত্তরা—আগারগাঁও রুটের পর এবার মতিঝিল অংশও দ্রুত উদ্বোধন হতে যাচ্ছে। অক্টোবের এই অংশে আনুষ্ঠানিকভাবে চলতে পারে মেট্রোরেল।
এর অংশ হিসেবে আজ জুমুয়াবার আগারগাঁও থেকে মতিঝিল অংশের টেস্ট রান উদ্বোধন করবেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

এর আগে বুধবার মধ্যরাতে প্রথমবারের মতো হঠাৎ করেই মেট্রোরেলের আগারগাঁও থেকে মতিঝিল অংশে চলাচল করে। এর মাধ্যমে আনুষ্ঠানিকভাবে টেস্ট রান উদ্বোধনের আগে পরীক্ষামূলকভাবে চালানো হলো।

গত বছরের ২৮ ডিসেম্বর মেট্রোরেল উত্তরা—আগারগাঁও রুটে চলাচল শুরু করে। আর দ্বিতীয় ধাপে আগারগাঁও—মতিঝিল রুটে যাত্রী পরিবহনের লক্ষ্য নেওয়া হয়েছে অক্টোবরে।
গতকাল ইয়াওমুল খামীস (বৃহস্পতিবার) ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের উপ—মহাব্যবস্থাপক নাজমুল ইসলাম ভূইয়া গণমাধ্যমকে জানান, আনুষ্ঠানিক উদ্বোধনের আগে বুধবার রাতে পরীক্ষামূলকভাবে চলেছে মেট্রোরেল। টেস্ট রান সফল হলে তারপর শুরু হবে ট্রায়াল রান। এরপরই অক্টোবর থেকে পুরোদমে যাত্রী চলাচল করতে শুরু করবে।
আগারগাঁও থেকে মতিঝিল অংশে মেট্রোরেলের স্টেশন ৭টি। এগুলো হচ্ছে— বিজয় সরণি, ফার্মগেট, কারওয়ান বাজার, শাহবাগ, টিএসসি, সচিবালয় ও মতিঝিল।
এর মধ্যে অক্টোবরের প্রথম সপ্তাহে চালু হতে পারে তিনটি স্টেশন—ফার্মগেট, শাহবাগ ও মতিঝিল। এসব স্টেশনের গড়ে ৯৭ ভাগ কাজ শেষ।

ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক জানিয়েছিলেন, মেট্রোরেলের দ্বিতীয় অংশে সব স্টেশন একসঙ্গে চালু করা সম্ভব না হলে প্রথমে কয়েকটি চালু করা হবে। ধীরে ধীরে বাকি স্টেশনগুলোও চালু করা হবে।

অন্যদিকে মতিঝিল থেকে কমলাপুর পর্যন্ত তৃতীয় অংশ ২০২৫ সালে চালুর লক্ষ্যে কাজ এগিয়ে যাচ্ছে।