মূল্যস্ফীতি কমলেও বেড়েছে ভোজ্যতেলের দা ম

ঢাকা: রাজধানীর খুচরা বাজারে প্রতি কেজি খোলা সয়াবিন তেলের দাম দুই টাকা বৃদ্ধি পেয়ছে। একইসঙ্গে দাম বেড়েছে বোতলজাত সয়াবিন তেলেরও।

এদিকে গত দুদিন আগেই খাদ্য বর্হিভূত পণ্যের মূল্যস্ফীতি কমেছে বলে জানানো হয় বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) সর্বশেষ প্রতিবেদনে। অন্যদিকে ভোজ্যতেলের দাম সরকার নির্ধারণ করে দিয়েছে।

তবুও কেন ভোজ্যতেলের দাম বৃদ্ধি পেয়েছে জানতে যোগাযোগ করা হয় কারওয়ান বাজার পাইকারি তেল বাজার নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান ছিদ্দিক এন্টারপ্রাইজ ও বেঙ্গল অয়েল এন্টারপ্রাইজে।

পাইকারি সয়াবিন তেল বিক্রয়কারী এই দুই প্রতিষ্ঠান দাম বাড়ার কোনো কারণ বলতে পারেনি।

শুক্রবার রাজধানীর পাইকারি ও খুচরা বাজার ঘুরে দেখা গেছে, গত দুদিন আগ থেকে খোলা সয়াবিন তেল প্রতি কেজি দুই থেকে তিন টাকা বেশি দামে বিক্রি হচ্ছে।

চলতি বছরের জানুয়ারি মাস থেকে সকল ধরনের ভোজ্যতেল পাঁচ টাকা কমে বিক্রি করার ঘোষণা দেয় বাণিজ্য মন্ত্রণালয়, যা চলমান।

কিন্তু মন্ত্রণালয়ের এমন ঘোষণার পরও কয়েকবার সয়াবিন তেলের দাম বাড়িয়েছেন ব্যবসায়ীরা। এদিকে বোতলজাত সয়াবিন তেল সরকার নির্ধারিত দামে বিক্রি হলেও গত দুই দিন থেকে দুই টাকা বেশিতে বিক্রি হচ্ছে।

রাজধানীর কারওয়ান বাজারের পাইকারি বিক্রেতারা জানান, খোলা সয়াবিন তেল (এক নম্বর) ৮৫ টাকা কেজি, লিটার ৮০ টাকা। সয়াবিন (সুপার) কেজি ৭০ টাকা, লিটার ৬৬ টাকা। পাম ওয়েল কেজি ৬৮ টাকা, লিটার ৬২ টাকা। আর খুচরা বাজারে খোলা সয়াবিন তেল বিক্রি হচ্ছে ৯০ থেকে ৯২ টাকায়, সয়াবিন (সুপার)৭৪ থেকে ৭৬ টাকা, আর পাম ওয়েল ৭০ টাকায়।

কেন বাড়তি দামে সয়াবিন তেল বিক্রি হচ্ছে- জানতে চাইলে বাংলাদেশ তেল মালিক সমিতির সদস্য ও কারওয়ান বাজার ইসলামিয়া শান্তি বাজার সমিতির যুগ্মসম্পাদক আবু বক্কর ছিদ্দিক বলেন, খোলা সয়াবিল তেল আগের দামেই বিক্রি হচ্ছে। ছোট পাইকারি প্রতিষ্ঠান থেকে বড় প্রতিষ্ঠান সবাই সরকার নির্ধারিত দামের তেল বিক্রি করছেন। খুচরা বাজারে বেশি দাম রাখলে সেটা আমাদের জানার কথা নয়।

বাজারে পাঁচ লিটারের বোতলজাত সয়াবিন তেল- রূপচাঁদা ৪৫০ টাকা, ফ্রেস ৪৩০ টাকা, ভিওলা ৪৩০ টাকা, পুষ্টি ৪৩০ টাকা ও তির ৪৩০ টাকায় বিক্রি হয়েছে দুই দিন আগে। বর্তমানে কোনো কোনো বাজারে দুই টাকা বেশি দামে বিক্রি হচ্ছে। এ ছাড়া গত দুই দিন আগে থেকে রূপচাঁদা এক লিটারের প্যকেটের দাম ৯০ টাকার পরিবর্তে ৯৩ টাকায় বিক্রি হচ্ছে।