আকাশসীমা লঙ্ঘন, বিজিবি ক্যাম্পের উপর মায়ানমারের সেনা হেলিকপ্টার

দলে দলে বাংলাদেশে ঢুকছে ভারতীয় হাতি

নিউজ নাইন, বান্দরবান: মায়ানমার সামরিক বাহিনীর একটি হেলিকপ্টার বাংলাদেশের আকাশসীমা লঙ্ঘন করেছে। পার্বত্য জেলা বান্দরবানের সাংঙ্গু রিজার্ভের দুর্গম বুলু পাড়া সীমান্তের আকাশে বুধবার দুপুরে মায়ানমারের সামরিক ওই হেলিকপ্টারটি বিজিবি ক্যাম্পের উপর দিয়ে উড়ে যায়।

এ ঘটনার পর বিজিবির চট্টগ্রাম দক্ষিণ পূর্ব রিজিয়নের পক্ষ থেকে কড়া ভাষায় প্রতিবাদ জানানো হয়েছে। সেই সাথে সীমান্তে নিরাপত্তা ব্যবস্থা বাড়ানো হয়েছে।

সীমান্তের বিজিবি ক্যাম্পগুলোতে বিজিবিকে সতর্ক অবস্থায় রাখা হয়েছে। বুলু পাড়া বিজিবি ক্যাম্পটি মায়ানমার সীমান্ত থেকে প্রায় সাড়ে ৪ কিলোমিটার দূরে অবস্থিত।

বান্দরবান সেক্টরের আওতাধীন বিজিবির আলীকদম ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল  হোসাইন রেজা জানান, বেলা ১২ টার দিকে সাংঙ্গু রিজার্ভে নতুন স্থাপিত বুলু পাড়া পানঝিড়ি এলাাকার উপর দিয়ে মায়ানমারের একটি জলপাই রঙ্গের কপ্টার ৪টি বিজিবি ক্যাম্পের উপর দিয়ে উড়ে যায়। এটি সামরিক বাহিনীর MI17 হেলিকপ্টার বলে ধারণা করা হচ্ছে।
তিনি আরো জানান, ৬৫ সীমান্ত পিলার এলাকা দিয়ে প্রবেশ করে এটি পশ্চিম দিকে মায়ানমারে উড়ে যায়। এ ঘটনার পর পরই সীমান্তে বিজিবি সতর্ক অবস্থানে রয়েছে।
অধিনায়ক রেজা জানান, বিজিবির চট্টগ্রাম রিজিয়নের পক্ষ থেকে দুপুরে মায়ানমারের সীমান্ত রক্ষি বাহিনীর কাছে কড়া ভাষায় এর প্রতিবাদ জানানো হয়েছে।

এর আগে গত ১১ মে মায়ানমার সীমান্তের ওপার থেকে নিক্ষিপ্ত ৬টি মর্টার সেল বাংলাদেশের বুলু পাড়া বিজিবি ক্যাম্পের পাশে এসে পরে। ওই ঘটনার মাত্র ১৩ দিনের মাথায় মায়ানমারের সামরিক বাহিনীর একটি হেলিকপ্টার বিনা অনুমতিতে বাংলাদেশের সীমান্ত অতিক্রম করলো।