মাহফুজ আনামের বিরুদ্ধে ৭২ মামলার কার্যক্রম স্থগিত হাইকোর্টে

নিউজ নাইন২৪ডটকম, ঢাকা: ইংরেজি দৈনিক দ্য ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনামের বিরুদ্ধে দেশের বিভিন্ন স্থানে দায়ের করা মানহানি ও রাষ্ট্রদ্রোহের অভিযোগে হওয়া ৭২টি মামলার কার্যক্রম স্থগিত করেছেন হাইকোর্ট।

একই সঙ্গে মাহ্ফুজ আনামের বিরুদ্ধে এই ৭২টি মামলার কার্যক্রম কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল দিয়েছেন আদালত। এই রুল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত মামলাগুলোর কার্যক্রম স্থগিত থাকবে।

মামলাগুলোর স্থগিতাদেশ চেয়ে করা আবেদনের শুনানি নিয়ে সোমবার এ স্থগিতাদেশ দেন বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি একেএম সাহিদুল হকের হাইকোর্ট বেঞ্চ।

আদালতে মাহফুজ আনামের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার রফিক-উল হক। আর রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল অরবিন্দ কুমার রায়।

এর আগে ৩ এপ্রিল ৬৬টি মামলায় মাহফুজ আনামকে চার সপ্তাহের আগাম জামিন দেন হাইকোর্ট। মামলাগুলোতে আগাম জামিন চেয়ে করা আবেদনের শুনানি নিয়ে এ জামিন মঞ্জুর করেন বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি আমির হোসেনের হাইকোর্ট বেঞ্চ।

বিগত ওয়ান ইলেভেনের সময় যাচাইবাছাই ছাড়াই সরকারের একটি বিশেষ সংস্থা থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে সংবাদ পরিবেশনের মাধ্যমে ‘বিরাট ভুল’ করার কথা এক টক শোতে স্বীকার করেন মাহফুজ আনাম।

তখন দেশের দুই প্রধান দল বিএনপি ও আওয়ামীলীগের শীর্ষ নেতৃত্বের বিরুদ্ধে দুর্নীতির সংবাদ প্রকাশিত হয়। মাহফুজ আনামের এই স্বীকারোক্তির প্রেক্ষিতে সংক্ষুব্ধ হয়ে সরকার দল সমর্থিত ব্যক্তিরা দেশের বিভিন্ন অঞ্চলে ৮৩টি মামলা দায়ের করেন।

এসব মামলার ১৭টি রাষ্ট্রদ্রোহ ও বাকিগুলো মানহানির অভিযোগে করা হয়েছে। এর মধ্যে সিলেটে করা একটি মামলা নিম্ন আদালতেই খারিজ হয়ে যায়।

বাকি মামলার কাগজপত্র এখনো পাননি বলে জানান মাহফুজ আনামের আইনজীবীরা। কাগজপত্র পেলে সেসব মামলার ব্যাপারে সিদ্ধান্ত নেবেন বলে জানান তারা।

প্রসঙ্গত, ডেইলি স্টারের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে গত ৩ ফেব্রুয়ারি এক বেসরকারি স্যাটেলাইট টেলিভিশনের টকশোতে অংশ নিয়ে মাহফুজ আনাম বলেন, যাচাই না করে তখন সংবাদ প্রকাশের ক্ষেত্রে ‘বিরাট ভুল’ করেছিলেন তিনি।

তার ওই বক্তব্যের পর রাজনৈতিক অঙ্গনে ব্যাপক আলোচনা-সমালোচনার ঝড় ওঠে। ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় তার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ ও মানহানির অভিযোগে মামলা করেন আওয়ামী লীগ সমর্থকরা।

এর আগে সংশ্লিষ্ট আদালতগুলো থেকেও বেশ কয়েকটি মামলায় জামিন নেন মাহফুজ আনাম।