মহাকাশেও বাংলাদেশের পাশে থাকার আগ্রহ ভারতের, সন্দেহ বিশেষজ্ঞদের

নিউজ নাইন২৪ডটকম, ডেস্ক: ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ‘মহাকাশেও ভারত বাংলাদেশের সঙ্গে এগিয়ে যেতে’ আগ্রহ প্রকাশ করেছেন।

তিনি দাবি করে বলেন, বাংলাদেশ ও ভারত পরষ্পর বন্ধুপ্রতিম দুটি দেশ যেভাবে পানিতে, স্থলে এবং ডিজিটাল ওয়ার্ল্ডে পারষ্পরিক সহযোহিতা অব্যাহত রেখেছে সেভাবে মহাশূন্যেও সেই সহযোগিতার ক্ষেত্রকে ভারত সম্প্রসারিত করতে চায়।

‘ভারতের দৃঢ় ইচ্ছা পানি, সড়ক ও আকাশ পথে ভারত যেমন বাংলাদেশের পাশে ছিল তেমনি মহাকাশে বঙ্গবন্ধু স্যাটেলাইটেও ভারত বাংলাদেশের পাশে থাকতে আগ্রহী।’

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বুধবার সকালে দিল্লী থেকে ঢাকায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে ভারতের ত্রিপুরা থেকে বাংলাদেশে ১০০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি এবং বাংলাদেশ থেকে ত্রিপুরায় ইন্টারনেট ব্যান্ডউইথ রপ্তানি (শেয়ারিং) কার্যক্রমের যৌথ উদ্বোধন করেন। এতে ত্রিপুরা থেকে যুক্ত হন ওই রাজ্যের মুখ্যমন্ত্রী মানিক সরকার।

বাংলাদেশের মুক্তির সংগ্রামে ভারতের সহযোগিতার(!) কথা সশ্রদ্ধ চিত্তে সব সময় স্মরণ রাখার জন্য তিনি শেখ হাসিনার কাছে আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করেন।

মহাকাশে বাংলাদেশের প্রথম কৃত্রিম উপগ্রহ ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট’ উৎক্ষেপণের লক্ষ্যে ২০১২ সালের জানুয়ারিতে প্রকল্প নেয় সরকার। এরপর ২০১৪ সালের ১৬ সেপ্টেম্বর ৩ হাজার কোটি টাকা বরাদ্দ দেয়া হয় এ প্রকল্পে।
‘বঙ্গবন্ধু স্যাটেলাইট’ উৎক্ষেপণের জন্য প্রায় ২ হাজার কোটি টাকার ‘স্যাটেলাইট সিস্টেম’ কেনা হচ্ছে ফ্রান্স থেকে। আর বাংলাদেশকে ‘অরবিটাল স্লট’ ইজারা দিচ্ছে রাশিয়া।
২০১৭ সালের ডিসেম্বরের মধ্যে বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ করা সম্ভব হবে বলে সরকার আশা করছে।

এদিকে, মহাকাশে বঙ্গবন্ধু স্যাটেলাইটের পাশে ভারতের স্যাটেলাইট রাখতে ভারতের আগ্রহকে সন্দেহের নজরে দেখছেন অভিজ্ঞ মহল।
এ ব্যাপারে মহাকাশ ও চাঁদ বিশেষজ্ঞ এবিএম রুহুল হাসান নিউজ নাইন২৪ডটকমকে বলেন, মহাকাশে বাংলাদেশের পাশে ভারতের স্যাটালাইট রাখার ইনটেশন ভালো না।  এর পরিণতিও বাংলাদেশের জন্য ভালো হবেনা। কারণ বঙ্গবন্ধু স্যাটালাইট ঘুরে ঘুরে ভারত থেকে যেসব তথ্য সংগ্রহ করবে তা ভারত তাদের উচ্চ প্রযুক্তির স্যাটালাইটের মাধ্যমে কঠোরভাবে নিয়ন্ত্রণ করবে। এমনিতেও ভারতের সাথে বাংলাদেশের যে নিগুঢ় সম্পর্ক তাতে বাংলাদেশ যে বিশ্বস্ত বন্ধু(!)কে স্যাটেলাইটের এক্সেস দিবে না তার কোন নিশ্চয়তা নেই।

প্রসঙ্গ টেনে তিনি বলেন, আমেরিকা ইরাকে যুুদ্ধ অভিযান চালানের আগে ইরাকের সমস্ত তথ্য সংগ্রহ করেছে এই স্যটেলাইটের মাধ্যমে। ইরাক দখল করার পর সেই ভিডিও’ও প্রকাশ করেছে আমেরিকা।

এছাড়াও কেউ কেউ ধারণা করছেন, এতে বঙ্গবন্ধু স্যাটেলাইট যে তথ্যগুলো সংগ্রহ করে পাঠাবে সেই তথ্যগুলো ভারতেও চলে যেতে পারে। অথবা ভারতীয় স্যাটেলাইট সেই একই তথ্য সংগ্রহ করবে। এতে বঙ্গবন্ধু স্যাটেলাইটের তথ্য সংগ্রহে স্বাধীনতা ও সিকিউরিটির বিঘ্ন ঘোতে পারে বলে মনে করছেন অভিজ্ঞ মহল।