ভোজ্য তেল আমদানি কমাতে তেল জাতীয় ফসলের আবাদ বাড়ানোর তাগিদ

নিউজ নাইন২৪ডটকম, রংপুর: কোটি কোটি ডলার খরচ করে প্রতিবছর বিদেশ হতে ভোজ্য তেল আমদানি করতে হয়। এজন্য ভোজ্য তেলের যোগান দিতে স্থানীয়ভাবে তেল জাতীয় ফসল বিশেষ করে সরিষার আবাদ বাড়াতে হবে। বর্তমান ফসল বিন্যাসে স্বল্প মেয়াদী বিনা সরিষা-৯ আমন ও বোরো মাঝে সহজেই আবাদ করা যেতে পারে। মঙ্গলবার বিকেলে রংপুর সদর উপজেলার ছিট চন্দনপাট বøকে বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা) কর্তৃক আয়োজিত সরিষার স্বল্প জীবনকাল সম্পন্ন বিনা সরিষা-৯ এর প্রচার ও সম্প্রসারণের জন্যে মাঠ দিবসে প্রধান অতিথির বক্তব্যে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর রংপুর অঞ্চলের ভারপ্রাপ্ত অতিরিক্ত পরিচালক স.ম. আশরাফ আলী এসব কথা বলেন।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্যে বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা)-এর রংপুর আঞ্চলিক কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা তানজিলুর রহমান মন্ডল বলেন, বিনা সরিষা-৯ জীবনকাল মাত্র ৮০ থেকে ৮২ দিন। ভারী বর্ষনের পর সাময়িক জলাবদ্ধতা সহ্য করতে পারে। গড় ফলন ১.৮ মে. টন/হেক্টর। আমনে স্বল্প মেয়াদী জাতের ধান আবাদের পর এ জাতের সরিষা আবাদ করে সহজেই বোরো আবাদ করা যায়। প্রদর্শনী কৃষক আমিরুল ইসলাম বিনা সরিষা-৯ পঁচিশ শতক জমিতে চাষ করে তিনি ৫-৬ মণ ফলন পাবার আশাবাদ ব্যক্ত করেন। ৮০ দিনে কাটা যায় বলে এ জাতের সরিষা চাষের পর স্বাভাবিক ধান-ভ‚ট্টা সঠিক সময়ে চাষ করা যায় বলে তিনি উল্লেখ করেন।

বিশেষ অতিথি আঞ্চলিক বেতার কৃষি অফিসার আবু সায়েম বলেন, পানি কম লাগে এমন ফসল আবাদ করতে হবে। তথ্য প্রযুক্তির এ যুগে কৃষকদের আরও যুগপোযোগী তথ্য সংগ্রহ করে চাষবাস করার পরামর্শ প্রদান করেন। তিনি বলেন, বিদেশি চক্রান্তের ফলে আজ সরিষার তেল ব্যবহারসহ সরিষার আবাদ কমে গেছে। দানাদার খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হলেও বিদেশ হতে ভোজ্য তেল আমদানি করতে হচ্ছে। এত করে প্রচুর পরিমাণ বৈদেশিক মুদ্রা খরচ হচ্ছে। তাই তিনি সরিষাসহ তেল জাতীয় ফসল আবাদের পরামর্শ প্রদান করেন।

শরিষা ফুল তেল

বিশেষ অতিথি রংপুর সদর উপজেলা কৃষি অফিসার রিয়াজুল ইসলাম বলেন, উৎপাদন বাড়াতে হলে ফসলের নিবিড়তা বাড়াতে হবে। আমন ধান কেটে বোরো লাগানোর আগে স্বল্প জীবনকাল মেয়াদী বিনা সরিষা-৯ আবাদের উপর গুরুত্বারোপ করেন। সভাপতি সফল কৃষক আলিম উদ্দিন সরকার বলেন, বর্তমানে বিদেশ হতে সয়াবিন তেল আমদানি করতে হয়। আবার তেলে মধ্যে বিভিন্ন ভেজাল মিশ্রিত থাকায় নানা ধরনের রোগ দেখা যাচ্ছে। তাই তিনি আমদানি নির্ভরতা কমিয়ে সরিষার আবাদ বাড়ানোর আহক্ষান জানান।