ভুটানে ব্যান্ডউইথ রপ্তানি শিগগিরই -মোস্তাফা জব্বার

ভুটানে ব্যান্ডউইথ রপ্তানি শিগগিরই -মোস্তাফা জব্বার

নিজস্ব প্রতিবেদক: ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার জানিয়েছেন শিগগিরই ভুটানে ব্যান্ডউইথ রপ্তানি করা হবে, সেই চুক্তিও সম্পন্ন হওয়ার পথে। গত সোমবার (৬ ডিসেম্বর) এক আলোচনায় ভুটানে ব্যান্ডউইথ রপ্তানির ব্যাপারে নিশ্চিতয়তা পাওয়া গেছে।

মঙ্গলবার রাজধানীর আগারগাঁওয়ে আইডিবি ভবনে বিসিএস কম্পিউটার সিটিতে এক অনুষ্ঠানে তিনি একথা জানান।

মোস্তফা জব্বার বলেন, ২০০৮ সালে বাংলাদেশে ইন্টারনেট ব্যবহারকারী ছিল ৮ লাখ। তারা ৮ জিবিপিএস ব্যান্ডউইথের ওপর নির্ভর করতেন। এখন এই ইন্টারনেট ব্যবহাকারীর সংখ্যা বেড়ে ১২ কোটি হয়েছে, আর আমাদের ব্যান্ডউইথ আছে দুই হাজার ২০০ জিবিপিএস। এই ব্যান্ডউইথ থেকে আমরা ৭০০ জিবিপিএস সৌদিতে রপ্তানি করছি, মালয়েশিয়াতে ২০০ জিবিপিএস রপ্তানি করছি।

মন্ত্রী বলেন, ভারত ও নেপালের মতো দেশেও ব্যান্ডউইথ রপ্তানি করা হবে। সে জন্য তৃতীয় সাবমেরিন ক্যাবল বসানোর প্রস্তুতি নেওয়া হচ্ছে। যা ২৪ সালের মধ্যে শেষ হবে।
তিনি আরও বলেন, ২০২২ সালের মধ্যে মাত্র ১৬০টি ইউনিয়ন ছাড়া দেশের সব ইউনিয়নে ফাইবার অপটিক পৌঁছে যাবে। বাকি ইউনিয়নগুলোতে তার ঢুকানো যাচ্ছে না, তাই এগুলোতে বাকি থাকবে।

এটা বিশাল অর্জন উল্লেখ করে তিনি বলেন, দেশের সব ইউনিয়ন ও গ্রাম পর্যায়ে ইন্টারনেট সেবা পৌঁছে যাবে কা আমাদের অঙ্গীকার। এছাড়া আমরা একটি অসাধ্যকে সাধন করতে যাচ্ছি, ১২ ডিসেম্বর পরীক্ষামূলক ৫ জি ইন্টারনেট সেবা চালু করা হবে। যে ফাইভ জি ইন্টারনেটে সেবা আসবে সেটি শুধু মোবাইল ফোনে ইন্টারনেট ব্রাউজিং বা কথা বলার জন্য ব্যবহৃত হবে না, বিভিন্ন কারখানাতেও কলাবরেটলি ব্যবহার করা হবে। ২০২৩-২৪ সালের মধ্যে ববঙ্গবন্ধু স্যাটেলাইট-২ উৎক্ষেপ করা হবে। তখন বাংলাদেশ আরও শক্তিশালী হবে ডিজিটাল ক্ষেত্রে।