ভিআর নিয়ে কাজ করছে অ্যাপল, গোপনে

বছরের শুরুতেই বোদ্ধা-সমালোচক আর বিশেষজ্ঞদের অনেকেই মন্তব্য করেছিলেন, ২০১৬ হবে ভার্চুয়াল রিয়ালিটি (ভিআর) প্রযুক্তির বছর। সেই ভবিষ্যদ্বাণীর সঙ্গে তাল মিলিয়েছে ফেইসবুকের মালিকানাধীন অকুলাসের তৈরি রিফট আর মাইক্রোসফটের হলোলেন্স ভিআর হেডসেট। ভিআর প্রযুক্তি নিয়ে তৎপর প্রতিষ্ঠানগুলোর তালিকায় এবার যোগ হল টেক জায়ান্ট অ্যাপলও।

ফেইসবুক, মাইক্রোসফট, স্যামসাং, গুগল আর সনির মতো বাজারের শীর্ষস্থানীয় সবগুলো প্রতিষ্ঠানই কোনো না কোনোভাবে জড়িয়ে পরেছে ভার্চুয়াল রিয়ালিটি প্রযুক্তির সঙ্গে। ভিআর নিয়ে আলোচনার ঝড়ে এতদিন যে নামটি একেবারেই অনুপস্থিত ছিল, সেই অ্যাপল নাকি ভিআর নিয়ে গবেষণার জন্য বিশেষজ্ঞদের নিয়ে গড়ে তুলেছে একটি গোপন দল।

ভিআর প্রযুক্তি নিয়ে অ্যাপলের ওই সিক্রেট তৎপরতার খবর জানিয়েছে ফিনান্সিয়াল টাইমস। ভিআর নিয়ে সব কর্মকাণ্ডের ক্ষেত্রেই সর্বোচ্চ গোপনীয়তা বজায় রাখছে মার্কিন টেক জায়ান্ট প্রতিষ্ঠানটি।

সাইটটির প্রতিবেদন অনুযায়ী, অ্যাপলের সিক্রেট ভিআর টিমে কাজ করছেন কয়েকশরও বেশি কর্মী। ওই কর্মীদের একটা বড় অংশ প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠান থেকে নিজেদের দলে টেনেছে অ্যাপল। আবার, অ্যাপল প্রতিষ্ঠানের মালিকানা কিনে নেওয়ায় আইফোন নির্মাতা প্রতিষ্ঠানটির ভিআর গবেষণা বিভাগের সঙ্গে জুড়ে গেছেন এমন কর্মীও আছেন অনেকেই।

অ্যাপল শীর্ষস্থানীয় ভিআর গবেষক ডাগ বোম্যানকে নিয়োগ দেওয়ার খবরও জানিয়েছিল ফিনান্সিয়াল টাইমস। অ্যাপলের গোপন ভিআর গবেষণা দলের খবর সংশ্লিষ্ট গোপন সূত্র থেকে মিলেছে বলে জানিয়েছে সাইটটি।

আর বরাবরের মতো এবারও এই ইসুতে কোনো মন্তব্য করতে রাজি হয়নি অ্যাপল।