ভারতে বাংলাদেশি ট্রাক থেকে প্রতিদিন ৬০ লাখ টাকার চাঁদাবাজি

সাতক্ষীরা সংবাদাদাতা: ভারতে বাংলাদেশি ট্রাক থেকে প্রতিদিন ৬০-৭০ লাখ টাকা চাঁদা আদায় করা হচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে। সাতক্ষীরার ভোমরা স্থলবন্দরের বিপরীতে ভারতের ঘোজাডাঙ্গায় সিরিয়ালের নামে ট্রাক প্রতি ৩০ থেকে ৩৫ হাজার টাকা চাঁদাবাজির প্রতিবাদে সাতক্ষীরার ভোমরা স্থলবন্দরে দ্বিতীয় দিনের মতো কর্মবিরতি, মানববন্ধন ও প্রতিবাদ কর্মসূচি পালিত হয়েছে।

রোববার সকাল ১০টা থেকে শুরু হয়ে দুপুর ১টা পর্যন্ত তিন ঘণ্টা কর্মবিরতি ও প্রতিবাদ সমাবেশ করা হয়। এ সময় বন্দরে আমদানি-রফতানি কার্যক্রম বন্ধ ছিল। আগামীকাল ৩১ জানুয়ারি চার ঘণ্টা কর্মবিরতি পালন করা হবে।

প্রতিবাদ কর্মসূচিতে ভোমরা সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের আহ্বায়ক শেখ এজাজ আহমেদ স্বপনের সভাপতিত্বে বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ বক্তব্য দেন। ভোমরা স্থলবন্দরের ৮টি সংগঠন এই আন্দোলন ও কর্মসূচির সঙ্গে একাত্মতা ঘোষণা করেছে।

গত শনিবার (২৯ জানুয়ারি) প্রথম দিনের কর্মসূচির পর রাতে ভারতের ঘোজাডাঙ্গায় চাঁদা দিয়ে ভোমরা স্থলবন্দরে প্রবেশ করার অভিযোগে ৫৩টি পণ্যবাহী ট্রাকের মালামাল খালাস করেননি শ্রমিকরা। আটকা পড়েছে এসব ট্রাক।

ভোমরা সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের আহ্বায়ক শেখ এজাজ আহমেদ স্বপন বলেন, ভারতের ঘোজাডাঙ্গায় পণ্যবাহী ট্রাক প্রতি ৩০ থেকে ৩৫ হাজার টাকা চাঁদা নিয়ে নিয়মিত সিরিয়াল ছাড়া ট্রাক প্রবেশ করানো হচ্ছে। চাঁদা না দিলে সিরিয়ালের নামে ১৫ দিন থেকে ৪৫ দিন পর্যন্ত আটক রাখা হয় ট্রাকগুলো। এতে দৈনিক শতাধিক ট্রাক থেকে ৬০-৭০ লাখ টাকা চাঁদাবাজি করছে ভারতীয় পাড়ের প্রভাবশালীরা। আমদানিকারকরা হিমশিম খাওয়ায় চাঁদাবাজির হাত থেকে রক্ষা পেতে আমরা আন্দোলনে নেমেছি।