ভারতীয় অধ্যাপককে হারিয়ে পাকিস্তানি শিশুর নতুন বিশ্বরেকর্ড

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের রসায়নের অধ্যাপককে হারিয়ে বিশ্বে নতুন রেকর্ডের জন্ম দিয়েছেন পাকিস্তানের ৯ বছর বয়সী এক শিশু। সবচেয়ে স্বল্প সময়ের মধ্যে পর্যায় সারণির রাসায়নিক উপাদানগুলো সাজিয়ে এ রেকর্ড করেন সে।

লাহোরের বাসিন্দা বিজ্ঞানপিপাসু নাতালিয়া নাজাম পর্যায় সারণির সবগুলো রাসায়নিক উপাদান সাজাতে সময় নেয় মাত্র ২ মিনিট ৪২ সেকেন্ড।

এতো কম সময়ে এর আগে কেউ পর্যায় সারণি সাজাতে পারেনি। একইসঙ্গে এতো অল্প বয়সে এতো বড় অর্জন এটাই প্রথম। নতুন অর্জনের মধ্যে দিয়ে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে নিজের জায়গা করে নিয়েছে নাতাৃ্লিরেয়া নাজাম। খবর গালফ নিউজ।

নতুন রেকর্ড করে নাতালিয়া নাজাম চিৎকার করে বিজয় উদযাপন করে। এসময় বিচারকরা তাকে করতালি দিয়ে স্বাগত জানান।

এর আগে এ রেকর্ডটি ছিল ভারতীয় রসায়নের অধ্যাপক মীনাক্ষি আগারওয়ালের। তিনি পর্যায় সারণিতে রাসায়নিক উপাদানগুলো সাজাতে সময় নেন ২ মিনিট ৪৯ সেকেন্ড। সাত সেকেন্ডের ব্যবধানে মীনাক্ষির রেকর্ডটি ভেঙ্গেৃ দেয় নাতালিয়া।

পাকিস্তানি শিশু নাতালিয়ার আশা, তার অর্জন বিশ্বের শিশুদের বিজ্ঞান বিষয়ে পড়াশোনা, গবেষণা, প্রযুক্তি, প্রকৌশল এবং গণিতের মতো বিষয়ে জীবন গড়তে উৎসাহী করবে।

অসামান্য এ অর্জনে সামাজিক মাধ্যমে প্রশংসা আর অভিনন্দনে ভাসছে নাতালিয়া। সামাজিক মাধ্যম ব্যবহারকারীরা তাকে পাকিস্তানের ক্ষুদে বিজ্ঞানী আখ্যা দিয়েছেন। বলেছেন, তার সাফল্য শিশুদের বিশেষ করে নারী শিশুদের বিজ্ঞান বিষয়ে উদ্দীপনা জোগাবে।

নাতালিয়ার বাবা হাসান নাজাম বলেন, তার মেয়ে আনুষ্ঠানিকভাবে প্রাতিষ্ঠানিক শিক্ষা নেয়নি। বাড়িতেই সে পড়াশোনা করেছে।