বেতন-ঈদ বোনাস না পেয়ে সড়কে ৫ম দিন, আশ্বাস মন্ত্রীর

গাজীপুর সংবাদদাতা: ৫ম দিনের মতো বকেয়া বেতন ও ঈদ বোনাস না পেয়ে গাজীপুরের লক্ষ্মীপুরা এলাকায় পোশাক তৈরির কারখানার শ্রমিকরা বিক্ষোভ ও সড়ক অবরোধ করেছে।

শনিবার (১৭ জুলাই) সকাল থেকে স্টাইল ক্রাফট লিমিটেড নামের পোশাক তৈরির কারখানার শ্রমিকরা বিক্ষোভ শুরু করে। জয়দেবপুর-ঢাকা সড়কে অবস্থান নিয়ে অবরোধ সৃষ্টি করে। এতে তাদের উভয় পাশে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়।

সকালে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক শ্রমিকদের আগামীকালের (রোববার) মধ্যে যেভাবেই হোক শ্রমিকদের অন্তত এক মাসের বেতন পরিশোধ করা হবে বলে আশ্বাস দিয়েছেন। তবুও শ্রমিকরা মন্ত্রীর কথাতেও আশ্বস্থ না হয়ে মন্ত্রী চলে গেলে ফের আন্দোলন ও সড়ক অবরোধ অব্যাহত রেখেছেন।

কারখানার শ্রমিক রজব আলী জানান, আমরা বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত আন্দোলন করে বেতন না পেয়ে বাড়ি ফিরে যাই। শুক্রবার ছুটির দিনে আমরা আন্দোলন বন্ধ রেখেছিলাম। বেতনের জন্য আজ (শনিবার) সকাল থেকে আমাদের আন্দোলন চলছে।

সকালে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক গাজীপুর শহরের বাড়ি থেকে বেরিয়ে কালিয়াকৈরের দিকে যাচ্ছিলেন। এসময়ে শ্রমিকরা তার গতিরোধ করে। তখন মন্ত্রী গাড়ি থেকে নেমে শ্রমিকদের উদ্দেশ্যে বলেন, আগামীকালের (রোববার) মধ্যে সকল শ্রমিকদের একমাসের বেতন ও ঈদ বোনাস যেভাবেই হোক পরিশোধ করা হবে।

উল্লেখ্য, স্টাইল ক্রাফট লিমিটেড নামের এই পোশাক কারখানায় প্রায় চার হাজার শ্রমিক ও প্রায় ৭০০ স্টাফ রয়েছেন। গত জুন মাসের বেতন না পেয়ে গত মঙ্গলবার থেকে কারখানার শ্রমিকরা আন্দোলন শুরু করে।

এ বিষয়ে কথা বলার জন্য কারখানার মালিক সামস আলমাসের মুঠোফোনে বারবার ফোন করেও তাকে পাওয়া যায়নি।

গাজীপুর মেট্রোপলিটন শিল্প পুলিশের পরিদর্শক সমীর চন্দ্র সূত্রধর বলেন, ওই প্রতিষ্ঠানে শ্রমিকদের এই আন্দোলন প্রতি মাসেই হয়। গাজীপুরে এই প্রতিষ্ঠানের বেতন দেওয়ার ক্ষেত্রে সবসময় এমন সমস্যা সৃষ্টি হয়। যার ফলে প্রতি মাসের শ্রমিক অসন্তোষ দেখা দেয়।