‘সবচেয়ে বেশি বিচারবহির্ভূত হত্যাকাণ্ড ঘটে আমেরিকায়’

নিউজ নাইন২৪, ঢাকা: বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ  বলেছেন, বাংলাদেশের বিচারবহির্ভূত হত্যা নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্র অনেক বেশি উদ্বেগ প্রকাশ করে। অথচ বিশ্বে সবচেয়ে বেশি বিচারবহির্ভূত হত্যাকাণ্ড ঘটে ওই দেশেই। এ ছাড়া পরিসংখ্যান তুলনা করলে শ্রমিকদের পরিস্থিতি যুক্তরাষ্ট্রের চেয়ে বাংলাদেশে ভালো বলে জানান তিনি।

গতকাল বাণিজ্য মন্ত্রণালয়ে আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) একটি প্রতিনিধিদলের সঙ্গে বৈঠক শেষে মন্ত্রী সাংবাদিকদের এসব কথা বলেন।

যুক্তরাষ্ট্রের দিকে ইঙ্গিত করে মন্ত্রী আরও বলেন, মানবাধিকার নিয়ে যারা বেশি কথা বলে, বিশ্বব্যাপী তারাই সবচেয়ে বেশি মানবাধিকার লঙ্ঘন করে। বিশ্বের যে কোনো দেশের চেয়ে বাংলাদেশের মানবাধিকারের অবস্থা অনেক বেশি উন্নত ও ভালো।

শ্রমিক প্রসঙ্গে তোফায়েল আহমেদ বলেন, যুক্তরাষ্ট্রে বেসরকারি প্রতিষ্ঠানগুলোর মধ্যে মাত্র ৭ শতাংশ এবং ৩৫ শতাংশ সরকারি প্রতিষ্ঠানের ট্রেড ইউনিয়ন করার অধিকার রয়েছে। এ পরিসংখ্যানের সঙ্গে তুলনা করলে আমাদের এখানের পরিস্থিতি অনেক ভালো। বাণিজ্যমন্ত্রী পাল্টা অভিযোগ করে বলেন, ইরাক, লিবিয়া বা আফগানিস্তানে আমেরিকা যা করেছে সেটা কোন্‌ মানবাধিকারের মধ্যে পড়ে? লাখ লাখ উদ্বাস্তু তৈরি করেছে আমেরিকা। এই শরণার্থী সামলাতে গিয়ে ইউরোপ তা হাড়ে হাড়ে টের পাচ্ছে। সবচেয়ে বেশি মানবাধিকার লঙ্ঘন করছে আমেরিকা। আবার তারাই মানবাধিকার বিষয়ে বেশি কথা বলছে।

বাণিজ্যমন্ত্রী বলেন, দেশের পোশাক খাতের নিরাপত্তার দায়িত্ব সরকারের, বাইরের কারো নয়। ২০১৮ সালের পর অ্যাকর্ড-অ্যালায়েন্স থাকবে না দেশে। তখন আমাদের পোশাক খাতের নিরাপত্তা আমরাই দেবো। মন্ত্রী বলেন, বাংলাদেশের তৈরি পোশাক শিল্পের কারখানাগুলোর অবস্থার আমূল পরিবর্তন হয়েছে। দেশের অধিকাংশ কারখানা এখন কমপ্লায়েন্স হয়েছে। নিরাপদ ও কর্মবান্ধব পরিবেশে কাজ করছেন শ্রমিকরা। তবুও অ্যাকর্ড-অ্যালায়েন্স সন্তুষ্ট নয়।