বিএনপি জোটে কত দল, তা নিয়ে গবেষণা হতে পারে: তথ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: বিএনপির নেতৃত্বাধীন জোটে ঠিক কতটি দল আছে, তা নিয়ে গবেষণা হতে পারে বলে মন্তব্য করেছেন তথ্য ও স¤প্রচারমন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ।

তিনি বলেন, বিএনপি জোটে আসলে কতটি দল আছে, সেটি নিয়ে একটি পরীক্ষা—নিরীক্ষা কিংবা মাস্টার্সের অন্তত থিথিস হতে পারে। তারা (বিএনপি) অনেকটা অ্যামিবার মতো। অ্যামিবা কখনো নিজেকে দ্বিখণ্ডিত করে, বাড়েও। বিএনপি ও অ্যামিবার মধ্যে প্রচুর মিল খুঁজে পাওয়া যায়।

গতকাল ইয়াওমুল খামীস (বৃহস্পতিবার) সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী এসব কথা বলেন।

হাছান মাহমুদ বলেন, কারণ হচ্ছে কোনো সময় তারা বলেন ৩৬ দল, কোনো সময় ৫২ দল। আবার গতকালকে মিটিং করলো ১২ দল। আবার মির্জা ফখরুল ইসলাম আলমগীর কয়েকদিন আগে বলেছেন— আমরা যে জোটটা করেছিলাম সেটি ভেঙে দিয়েছি। এখন আবার দেখা যাচ্ছে— ১২ দলের সঙ্গে মিটিং করছে।

তিনি বলেন, ১২ দল বা ৩৬ দলের নাম যদি মির্জা ফখরুল ইসলাম আলমগীর মুখস্ত বলতে পারেন, আপনারা (সাংবাদিক) কোনো সংবাদ সম্মেলনে তাকে একবার জিজ্ঞেস করবেন যে, আপনি ১২ দল বা ৩৬ দলগুলোর নাম একটু বলেন। তিনি যদি বলতে পারেন আমি তাকে ধন্যবাদ জানাবো।

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রতিনিধি দল মির্জা ফখরুলসহ বিএনপি নেতাদের সঙ্গে দেখা করেছেন। তারা স্পষ্ট বলেছেন— রাজনীতির নামে হরতাল, অবরোধ করা যাবে না। তাতে গণতন্ত্র বাধাগ্রস্ত হয়। এ বিষয়ে অভিমত জানতে চাইলে তথ্যমন্ত্রী বলেন, বিএনপি যাদের কাছে গিয়ে ধরনা দেন, তাদের মধ্যে ইইউ রাষ্ট্রদূত বলেছেন হরতাল, অবরোধ, জ্বালাও—পোড়াও করা যাবে না। এগুলো গণতন্ত্রকে বাধাগ্রস্ত করে। তারা যে ক্রমাগতভাবে গণতন্ত্র বাধাগ্রস্ত করেছেন, সেই কথাটি ইইউ রাষ্ট্রদূতের মুখ থেকে বেরিয়ে এসেছে। এটি বিএনপির অপরাজনীতির ওপর একটি বিরাট চপেটাঘাত।