বাংলাদেশি পোশাকে আস্থা বেড়েছে বিশ্বের ক্রেতাদের: বিজিএমইএ

নিজস্ব প্রতিবেদক: “বাংলাদেশ বিশ্বের অন্যতম নিরাপদ এবং পরিবেশবান্ধব পোশাকের গন্তব্য হিসেবে বিশ্বব্যাপী স্বীকৃত ও প্রশংসিত। বিভিন্ন ক্ষেত্রে পোশাকশিল্প অসাধারণ সাফল্য অর্জন করেছে। ‘মেইড ইন বাংলাদেশ’ ট্যাগযুক্ত পোশাকের প্রতি বিশ্বের ক্রেতাদের আস্থা ও বিশ্বাস বেড়েছে।”

বৃহস্পতিবার (১৩ অক্টোবর) ইন্টারন্যাশনাল ট্রেড সেন্টারে (আইটিসি) আয়োজিত এক ওয়েবিনারে এ কথা বলেন তৈরি পোশাকশিল্প মালিকদের সংগঠন বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি ফারুক হাসান।

তিনি বলেন, অর্জিত সাফল্যের ওপর ভিত্তি করে বাংলাদেশের পোশাকশিল্প অব্যাহতভাবে টেকসই প্রবৃদ্ধির পথে এগিয়ে যাচ্ছে। বাংলাদেশের পোশাকশিল্প বিশ্বের অন্যতম নিরাপদ এবং পরিবেশবান্ধব। কর্মক্ষেত্রে নিরাপত্তা, পরিবেশগত টেকসই উন্নয়ন এবং শ্রমিকদের অধিকার ও কল্যাণের ক্ষেত্রে উল্লেখযোগ্য অগ্রগতির জন্য বাংলাদেশ বিশ্বব্যাপী প্রশংসা অর্জন করেছে।

আইটিসিকে ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, বাংলাদেশের পোশাকশিল্পের প্রশংসনীয় ভালো দিকগুলো গ্লোবাল অ্যাপারেল ইন্ডাস্ট্রিতে, আইটিসি এর সর্বশেষ প্রকাশনায় প্রকাশ করার জন্য। আইসিটির প্রকাশনায় বিজিএমইএ ‘ইফেক্টিভ ম্যানেজমেন্ট অব ইন্ডাস্ট্রি’ বিভাগে সেরা অনুশীলনের কেস স্টাডি হিসেবে নির্বাচিত হয়েছে।

তিনি বলেন, যদিও এ স্বীকৃতি আমাদের শ্রেষ্ঠত্ব অর্জনে অনুপ্রাণিত করার পাশাপাশি অন্যান্য দেশকেও অনুপ্রাণিত করবে।

ফারুক হাসান বলেন, বিজিএমইএ দেশের পোশাকশিল্প টেকসই উন্নয়নকে সর্বাধিক গুরুত্ব দেয় এবং বাংলাদেশে সর্বাধিক সংখ্যক সবুজ কারখানার উপস্থিতি পরিবেশগত টেকসই উন্নয়নের প্রতি প্রতিশ্রুতিবদ্ধ, যা উজ্জ্বল দৃষ্টান্ত। শিল্পকে টেকসই করতে এবং শিল্পখাতের মধ্যে উৎপাদনশীলতা ও উদ্ভাবন বাড়ানোর জন্য সহায়তা করার জন্য ‘উদ্ভাবন, দক্ষতা ও ওএসএইচ কেন্দ্র’ প্রতিষ্ঠা করেছে বিজিএমইএ।