বন্ধের গুজবে টালমাটাল শেয়ারবাজার

বন্ধের গুজবে টালমাটাল শেয়ারবাজার

নিজস্ব প্রতিবেদক: শেয়ারবাজারে লেনদেন বন্ধ হয়ে যেতে পারে- এমন গুজব ছড়িয়ে পড়ায় বৃহস্পতিবার টালমাটাল হয়ে পড়ে দেশের শেয়ারবাজার। আতঙ্কে বিনিয়োগকারীদের একটি অংশ শেয়ার বিক্রির চাপ বাড়ান। এতে দেখতে দেখতে ধসে রূপ নেয় শেয়ারবাজার।

বিনিয়োগকারীদের বিক্রির চাপে দরপতন হয় একের পর এক প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের। ফলে দিনের লেনদেন শেষে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্যসূচকের বড় পতন হয়েছে। অপরদিকে ক্রেতার সংকট থাকায় লেনদেনও কমেছে। আর বিনিয়োগকারীরা হারিয়েছেন প্রায় সাড়ে ৬ হাজার কোটি টাকা।

এদিন শেয়ারবাজারে লেনদেন শুরু হয় দরপতনের মধ্য দিয়ে। প্রথম ঘণ্টার লেনদেনেই ডিএসইর প্রধান সূচক ৫০ পয়েন্টের উপরে পড়ে যায়। এক পর্যায়ে বেলা ১১টা ১৪ মিনিটে হঠাৎ করে ডিএসইর ওয়েবসাইটে লাইভ আপডেট দেখানো বন্ধ হয়ে যায়। ৪৬ মিনিট বন্ধ থাকার পর দুপুর ১২টা থেকে আবার লাইভ আপডেট দেখাতে থাকে ডিএসই।

এর মধ্যেই বাজারে গুঞ্জন ছড়িয়ে পড়ে শেয়ারবাজারে লেনদেন বন্ধ হয়ে যেতে পারে। এতে আতঙ্কিত হয়ে বিনিয়োগকারীদের একটি অংশ দাম কমিয়ে শেয়ার বিক্রির চাপ বাড়ান। ফলে দেখতে দেখতে বড় ধস নামে শেয়ারবাজারে।

এদিকে শেয়ারবাজারে ধস নামায় তাৎক্ষণিক খোঁজ-খবর নেয়া শুরু করে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। বিভিন্ন মাধ্যম থেকে তথ্য সংগ্রহ করে বিএসইসি জানতে পারে- শেয়ারবাজার বন্ধ হয়ে যেতে পারে এমন গুঞ্জন ছড়িয়ে পড়ায় বাজারে বড় দরপতন হয়েছে।

এর প্রেক্ষিত্রে বিএসইসির দায়িত্বশীল কর্মকর্তারা জানায়, শেয়ারবাজারে লেনদেন বন্ধ হওয়ার আশঙ্কা নেই। ব্যাংক খোলা থাকলে শেয়ারবাজারও খোলা থাকবে।

এ বিষয়ে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মুহম্মদ রেজাউল করিম বলেন, শেয়ারবাজারে বড় ধরনের দরপতন দেখা দেয়ায় আমরা বিভিন্ন জায়গায় খোঁজ নিয়ে জানতে পেরেছি গুঞ্জন ছড়িয়েছে- শেয়াবাজারে লেনদেন বন্ধ হয়ে যেতে পারে। কিন্তু শেয়ারবাজারে লেনদেন বন্ধ করার কোনো পরিকল্পনা কমিশনের নেই। ব্যাংক যদি খোলা থাকে শেয়াবাজার খোলা থাকবে।’