ফেসবুকের ফ্রি ইন্টারনেট সেবা বন্ধ করলো ভারত

BannFreebasicsঢাকা: বিনামূল্যে ফেসবুক ব্যবহারের সুবিধা বন্ধ করে দিয়েছে ভারত। এতদিন ‘ফ্রি বেসিকস’ সেবার আওতায় ফেসবুকসহ আরো কয়েকটি ওয়েবসাইটে বিনামূল্যে প্রবেশ করতে পারতো দেশটির নাগরিকরা।
ভারতের টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ সংস্থার করা এক আবেদনের পরিপ্রেক্ষিতে বন্ধ করে দেয়া হয়েছে এ সেবা। সেবাটির আওতায় স্থানীয় সংবাদ, আবহাওয়া পূর্বাভাস, বিবিসি, উইকিপিডিয়াসহ কিছু স্বাস্থ্য বিষয়ক ওয়েবসাইটে বিনামূল্যে প্রবেশ করা যেতো।
ভারতের টেলিযোগাযোগ কর্তৃপক্ষ জানিয়েছে, কোনো তথ্য সরবরাহকারী প্রতিষ্ঠান বৈষম্যমূলক চার্জ কিংবা সেবা প্রদান করতে পারবে না। তারা বিষয়টি পর্যবেক্ষণ করে দেখেছেন, প্রকল্পটিতে কোনো কোনো ওয়েবাসাইটকে বেশি প্রাধান্য দেয়া হচ্ছে। আবার কোনো কোনো ওয়েবসোইটকে উপেক্ষা করা হচ্ছে। তাদের মতে, এটা বৈষম্যমূলক।
সংস্থাটির এক মুখপাত্র বলেন, ‘আমরা কোনোভাবেই দুই-স্তরবিশিষ্ট ইন্টারনেট সুবিধার কথা ভাবতে পারি না। এতে লোকজন আলাদা আলাদা ধরনের সুবিধা ভোগ করে।’
২০১৩ সালে ইন্টারনেট ডট অর্গ প্রকল্প শুরুর পর থেকে বরাবরই এটি নিয়ে নিজেদের অবস্থানে অনড় থেকেছে ফেসবুক। ৩৬টি দেশে এই সেবা দেয় সামাজিক যোগাযোগের শীর্ষ মাধ্যমটি। এর মাধ্যমে ইন্টারনেট সেবার আওতায় এসেছেন দেড় কোটি ইন্টারনেট বঞ্চিত ব্যবহারকারী।
উল্লেখ্য, বাংলাদেশেও ২০১৫ সাল থেকে মোবাইল সেবাদানকারী কোম্পানি রবির সাথে এই সেবাটি দিচ্ছে ফেসবুক।