প্রতিটি লাইনকে ডাবল লাইন করছি -রেলমন্ত্রী

প্রতিটি লাইনকে ডাবল লাইন করছি -রেলমন্ত্রী

রাজশাহী সংবাদদাতা: রেল ব্যবস্থাকে আধুনিক করতে সরকার কাজ করছে বলে জানিয়েছেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন। তিনি বলেন, রেল ব্যবস্থাকে আরও আধুনিক ও যুগোপযোগী এবং মানুষের জন্য সহায়ক হিসেবে গড়ে তোলার জন্য কাজ চলছে। ধীরে ধীরে প্রতিটি লাইনকে আমরা ডাবল লাইন করছি।

ডাবল লাইন হলে কোনও ট্রেনকে অপেক্ষা করতে হবে না, একদিকে ট্রেন যাবে, অপর দিকে আসবে। অন্যান্য লাইনও সেইভাবে করা হচ্ছে। ভবিষ্যতে রেলের গতি যাতে ১২০ কিলোমিটারে নিচে না নামতে হয়, সেই লক্ষ্যে আমরা রেলপথ সাজাচ্ছি।

শুক্রবার রাজশাহীর রেলভবন ও রেল স্টেশনের বিভিন্ন স্থাপনা পরিদর্শন শেষে রেলমন্ত্রী এসব কথা বলেন।

মন্ত্রী আরও বলেন, রাজশাহী থেকে আব্দুলপুর পর্যন্ত রেললাইন ডাবল করার পরিকল্পনা আমাদের আছে। এছাড়া খুলনা থেকে দর্শনা পর্যন্ত রেললাইন ডাবল করতে ডিপিপি তৈরির কাজ চলছে। জয়দেপুর থেকে ঈশ্বরদী পর্যন্ত ডাবল লাইন করার কাজ চলছে। যমুনা নদীর ওপর ডুয়েল গেজ ডাবল লাইন ব্রিজ হচ্ছে, সেই ব্রিজের ওপর দিয়ে ১০০ কিলোমিটার মিটারগেজ ও ১২০ কিলোমিটার ব্রডগেজ গতি নিয়ে চলাচল করতে পারবে।
রাজশাহী থেকে কলকাতা সরাসরি যাত্রীবাহী ট্রেন চালুর বিষয়ে রেলমন্ত্রী বলেন, আপনারা যে রাজশাহী থেকে কলকাতা সরাসরি যাত্রীবাহী ট্রেন চান, সেটি শোনার জন্যই এখানে এসেছি। আমরা দাবির কথা শুনেছি। সিটি মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন ইতোমধ্যে ডিও প্রদান করেছেন, সেগুলো পর্যায়ক্রমে বাস্তবায়ন করা হবে।