পাল্টে যাচ্ছে আখাউড়া রেলওয়ে জংশনের চিত্র, বাড়ছে যাত্রী সুবিধা

নিজস্ব প্রতিবেদক: আধুনিকতার ছেঁায়ায় বদলে যাচ্ছে বি—বাড়িয়ার আখাউড়া রেলওয়ে জংশনের চিত্র। অত্যাধুনিক সিগন্যাল ব্যবস্থার পাশাপাশি বাড়ানো হয়েছে প্লাটফর্মের সংখ্যা। এতে দেশ ও ভারতে চলাচলকারী যাত্রীরা আধুনিক সেবা পাবেন বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

সরেজমিনে দেখা গেছে, দ্রুত গতিতে এগিয়ে চলছে বি—বাড়িয়ার আখাউড়া রেলওয়ে জংশনের নির্মাণ কাজ।

আধুনিক এ জংশনটিতে প্লাটফর্মের সংখ্যা বাড়ানোর পাশাপাশি বাড়ছে প্লাটফর্মের দৈর্ঘ্যও। এতে একসঙ্গে দাঁড়াতে পারবে অন্তত পাঁচটি ট্রেন। ম্যানুয়াল সিগন্যালের পরিবর্তে নির্মাণ করা হচ্ছে আধুনিক সিগন্যালিং ব্যবস্থা।

এ জংশনটি থেকে মাত্র পাঁচ কিলোমিটারের মধ্যে প্রতিবেশী দেশ ভারতের ত্রিপুরা রাজ্যের একটি আন্তর্জাতিক বিমান বন্দর রয়েছে। এতে ট্রেনযাত্রীরা সহজেই এ জংশনটি ব্যবহার করে ভারতে যাতায়াতের সুবিধা পাবেন।

কয়েকজন যাত্রী জানান, এ জংশনের ফলে ভারত যাতায়াত আরও সহজতর হবে। চিকিৎসাসহ ব্যবসা—বাণিজ্যে গতি পাবে। ফলে জংশনটি এরইমধ্যে জনপ্রিয় হয়ে উঠছে।

আখাউড়া—লাকসাম ডুয়েলগেজ প্রকল্পের ঊর্ধ্বতন উপসহকারী প্রকৌশলী আব্দুল্লাহ বলেন, ‘অত্যাধুনিক সিগন্যালিংয়ের ফলে যেমন ঝুঁকি এড়ানো সম্ভব তেমনি অনেকটা সময় বেঁচে যাবে। এবং এ প্রকল্পের কাজ শেষ হলে ভারতের উত্তর—পূর্ব অংশের সঙ্গে যোগাযোগ আরও সহজ হবে।’

আখাউড়া জংশনটিকে কেন্দ্র করে উত্তর—পূর্ব ভারতের সঙ্গে যোগাযোগ স্থাপন হওয়ার পাশাপাশি দুই দেশের সেতুবন্ধন সৃষ্টি হবে বলে জানান আখাউড়া পৌরসভার মেয়র তাকজিল খলিফা কাজল।

আখাউড়া—লাকসাম ডুয়েলগেজ প্রকল্পের অধীনেই আধুনিক এই জংশন নির্মাণ করা হচ্ছে।