‘পানির দাম বৃদ্ধি মরার ওপর খাঁড়ার ঘা’

‘পানির দাম বৃদ্ধি মরার ওপর খাঁড়ার ঘা’

নিজস্ব প্রতিবেদক:  ওয়াসার পানির দাম বাড়ানোর সিদ্ধান্ত এবং গত ৩ মাসের ভুতুড়ে বিদ্যুৎ বিল একসঙ্গে পরিশোধের নির্দেশ ক্ষতিগ্রস্ত সাধারণ নাগরিকদের জন্য মরার ওপর খাঁড়ার ঘা হয়ে দেখা দিয়েছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ সাধারণ নাগরিক সমাজের ভারপ্রাপ্ত মহাসচিব এস এম রেজাউল করিম। গতকাল বুধবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি এ মন্তব্য করেন।

তিনি বলেন, সম্প্রতি ওয়াসার পানির দাম ২৫ শতাংশ বৃদ্ধির সিদ্ধান্ত অযৌক্তিক ও অনৈতিক। যদিও হাইকোর্ট মূল্যবৃদ্ধিতে নিষেধাজ্ঞা দিয়েছেন। কিন্তু তারপরও সাধারণ মানুষ আতঙ্কে আছেন। পানির মান বৃদ্ধি ও নিরবচ্ছিন্ন সরবরাহ ব্যবস্থা গড়ে না তুলে দফায় দফায় মূল্যবৃদ্ধি অনৈতিক। ভোক্তা অধিকার আইন ২০০৯ অনুসারে পানির মান উন্নত না করে বিল নেয়া একটি অপরাধ।

রেজাউল করিম আরও বলেন, গত তিন মাসের বকেয়া বিদ্যুৎ বিল একত্রে পরিশোধ করতে বলা হয়েছে। কিন্তু বিভিন্ন জায়গায় ভুতুড়ে বিদ্যুৎ বিল এসেছে। বাস্তবতার সাথে যার কোনো মিল নেই। কিন্তু মানুষ কোনো সমাধান পাচ্ছেন না। বিভিন্ন অফিস ও ব্যবসা প্রতিষ্ঠানে বিদ্যুৎ ব্যবহার না করা হলেও আগের চেয়ে বেশি বিল আসার অভিযোগ পাওয়া গেছে, যা খুবই দুঃখজনক।