পাকিস্তানে চলন্ত ট্রেনে আগুন, প্রাণ গেল ৭ জনের

আন্তর্জাতিক ডেস্ক: পাকিস্তানের দক্ষিণাঞ্চলে একটি চলন্ত ট্রেনে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এতে অন্তত ৭ জন নিহত হয়েছেন। বৃহস্পতিবার (২৭ এপ্রিল) এই তথ্য জানিয়েছেন দেশটির কর্মকর্তারা।

মহসিন সিয়াল নামের এক রেল কর্মকর্তা জানিয়েছেন, সিন্ধ প্রদেশের রাজধানী করাচি থেকে ৫০০ কিলোমিটার পূর্ব দিকে অবস্থিত খায়েরপুর বিভাগে এ ঘটনা ঘটে।

তিনি জানিয়েছেন, ট্রেনের ভেতর লাগা আগুনে পুড়ে ছয় জনের মৃত্যু হয়েছে। অপরদিকে এক নারী আগুন থেকে বাঁচতে চলন্ত ট্রেন থেকে লাফিয়ে পড়ে গুরুতর জখম হয়ে মারা যান।

এ ঘটনায় ট্রেনের বেশ কয়েকটি বগি ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছেন মহসিন সিয়াল। তবে কীভাবে চলন্ত ট্রেনে এমন ভয়াবহ আগুন লাগল সেটি এখনো জানা যায়নি।

করাচি থেকে লাহোরগামী ট্রেনটির বেশ কয়েকটি বগি আগুনে পুড়ে গেছে। জানা গেছে, বুধবার রাতে এই ঘটনা ঘটে।

পাকিস্তানে দুরপাল্লার ট্রেনগুলোতে কিছু যাত্রী রান্নাবান্নার কাজে ব্যবহৃত ছোট গ্যাসের চুলা নিয়ে ওঠেন। যেগুলো দিয়ে ট্রেনের ভেতরই রান্না করে থাকেন তারা। যদিও ট্রেনে গ্যাসের চুলা ব্যবহার পুরোপুরি নিষিদ্ধ। যাত্রীদের বহনকৃত কোনো চুলা থেকেই এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটতে পারে বলে সন্দেহ করা হচ্ছে।

এরআগে ২০১৯ সালে পূর্ব পাঞ্জাব প্রদেশের একটি ট্রেনের ভেতর রাখা গ্যাসের চুলায় বিস্ফোরণ হয়েছিল। এতে করে ট্রেনের একটি বগিতে আগুন ধরে যায়। ওই আগুনে পুড়ে অন্তত ৭৪ জন মানুষ নিহত হয়েছিলেন। যা পাকিস্তানের রেলের ইতিহাসে অন্যতম দূর্ঘটনা ছিল।

সূত্র: আল আরাবিয়া