দেশে লাশ ফেরতের নিশ্চয়তা চান প্রবাসীরা

নিউজ নাইন, ঢাকা: ক্ষতিপূরণ পান না তাতেও আক্ষেপ নেই কিন্তু কোনো ধরনের হয়রানি ছাড়া দেশে লাশ ফেরানোর নিশ্চয়তা চান প্রবাসী বাংলাদেশিরা।

মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবে আয়োজিত সেমিনারে এ দাবি জানানো হয়। জনশক্তি রপ্তানি, প্রবাসী আয় ও নিরাপদ অভিবাসন নিয়ে এ সেমিনারের আয়োজন করেন ইউরোপীয়ান প্রবাসী বাংলাদেশি অ্যাসোসিয়েশন (ইপিবিএ)।

এক হিসাবে দেখা যায়, গত এক দশকে ২৫ হাজার ২২৯ জন প্রবাসীর লাশ দেশে এসেছে। ২০১৫ সালে ঢাকার আন্তর্জাতিক বিমানবন্দর দিয়ে লাশ এসেছে ৩ হাজার ৩০৭ জনের। এর মধ্যে ৬১ শতাংশই মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে থেকে। বিদেশ থেকে এ লাশ আনা নিয়েও বড় ভোগান্তি পোহাতে হয় স্বজনদের। ক্ষতিপূরণ পাওয়া তো দূরের কথা, বেশিরভাগ সময় অন্য প্রবাসীদের কাছ থেকে চাঁদা তুলে লাশ দেশে পাঠাতে হয়। তাই মৃত্যুর পর দেশে লাশ ফেরতের নিশ্চয়তা চান প্রবাসীরা।

এসময় প্রবাসী কল্যাণ মন্ত্রণালায় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য ইসরাফিল আলম বলেন, প্রবাসীদের জন্য আমরা ইতিমধ্যেই বিমানবন্দরে আলাদা ডেস্কের ব্যবস্থা করেছি। লাশ গ্রহণের জন্যও আলাদা ডেস্ক রয়েছে।

তিনি আরও বলেন, আমাদের দেশের চার ভাগের এক ভাগ এবং ১৬ কোটি মানুষ কোন না কোন ভাবে প্রবাসী আয়ের সাথে জড়িত। এর ক্ষতি হলে দেশের অর্থনৈতিক অবস্থা হুমকির মধ্যে পড়বে। দুঃখজনক হলে এটাও সত্য প্রবাসীদের নিয়ে আলোচনা হয় না বলেই চলে।

এসময় আরও বক্তব্য রাখেন, জিইউজের সভাপতি শাবান মাহামুদ, ফোরাম ফর এনার্জি রিপোর্টাস বাংলাদেশের চেয়ারম্যান মোল্লাহ আমজাদ হোসেন, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ইন্টারন্যাশনাল রিক্রুটিং এজেন্সিজ (বায়রা) সিনিয়র সহ সভাপতি আলী হয়দার চৌধুরী, বাংলাদেশ মানবাধিকার ব্যুরোর মহাসচিব এডভোকেট ড. শাজাহান প্রমুখ।