দেশে জনসংখ্যার ১৬ শতাংশ মানসিক রোগী

Image result for মানসিক রোগ

রাজশাহী : সোমবার এক মতবিনিময় সভায় বলা হয়, দেশের মোট জনসংখ্যার ১৬ দশমিক ০১ শতাংশ মানসিক রোগী। তারা নানা ধরনের মানসিক রোগে আক্রান্ত। আর এই রোগীদের জন্য রয়েছে ১৫০ জন চিকিৎসক। তারা বলেন, মানসিকভাবে অসুস্থদের স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনার জন্য প্রয়োজনীয় চিকিৎসা ও পর্যাপ্ত স্বাস্থ্যসেবা দেয়া খুবই গুরুত্বপূর্ণ।

বক্তারা উল্লেখ করেন, মানসিক রোগ নিরাময়যোগ্য। এ জন্য দরকার সমন্বিত প্রচেষ্টা । স্বচ্ছল ব্যবসায়ীরা প্রয়োজনীয় সাহায্যে জরুরিভাবে এগিয়ে আসতে পারেন। মানসিক রোগীদের দ্রুত স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনতে দরকার অভিভাবকদের সামাজিক সচেতনতা এবং সে সাথে তাদের প্রতি ইতিবাচক মনোভাব পোষণ।

কমিউনিটি বেইজ মেন্টাল হেল্থ প্রকল্পের সহযোগিতায় যুক্তরাজ্যভিত্তিক উন্নয়ন সংস্থা এ্যকশন অন ডিজএবিলিটি এন্ড ডেভেলপমেন্ট (এডিডি) এবং খ্রিস্টান ব্লাইন্ড মিশন (সিবিএম) যৌথভাবে নগরীর পাবলিক লাইব্রেরি সভা কক্ষে ‘মানসিক অসুস্থদের কল্যাণে ব্যবসায়ীদের করণীয়’ শীর্ষক বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে নাহিদা সুলতানা লাবণী রাজশাহী অঞ্চলের অধিবাসীদের মানসিক স্বাস্থ্য পরিস্থিতি এবং এডিডি-র পক্ষ থেকে তাদের যে স্বাস্থ্যসেবা দেয়া হচ্ছে, তার একটি ধারণাপত্র তুলে ধরেন।

তিনি বলেন, বাংলাদেশে মানসিক অসুস্থতা হচ্ছে কম গুরুত্ব পাওয়া সমস্যা। সামাজিক কুসংস্কার ও অন্ধ বিশ্বাসের কারণে এ রোগ উপেক্ষিত হয়। এব্যাপারে জনসচেতনতার ঘাটতি রয়েছে। স্বাস্থসেবা নেওয়ার হারও খুব কম। মানসিক আঘাতপ্রাপ্ত মানুষের মনস্তাত্ত্বিক চিকিৎসার ব্যবস্থা করা দেশের সামাজিক উন্নয়নের ক্ষেত্রে এখনো বড় বাধা।

বৈঠকে খায়রুজ্জামান লিটন বলেন, কিছু হাতুড়ে চিকিৎসক মানসিক রোগীদের ঠকিয়ে বিপুল অর্থ হাতিয়ে নিচ্ছে। এতে রোগ আরো গুরুতর হচ্ছে। তিনি বলেন, মানসিক স্বাস্থসেবাকে প্রাথমিক স্বাস্থ পরিচর্যার সাথে সমন্বিত করা গেলে বিদ্যমান চিকিৎসা ক্ষেত্রে যে ব্যবধান রয়েছে তা কমে আসতে পারে। বিভিন্ন মাদকসেবী বিশেষ করে যারা শিরায় মাদক গ্রহণ করে, তারা সবসময় ¯œায়ুবিক রোগে ভোগে। তাদের দেহের মূলস্নায়ুবিক শক্তি অকার্যকর হয়ে যায়।

মানসিক রোগীরা সমাজের সবচেয়ে অবহেলিত অংশ। তারা সবসময় নির্যাতন ও নিস্পেষণের শিকার হচ্ছে। তিনি প্রান্তিক পর্যায়ে যথাযথভাবে রোগ নির্ণয় ও উপযুক্ত চিকিৎসা নিশ্চিত করার উপর গুরুত্ব আরোপ করেন।