সমগ্র বিশ্বে বাংলাদেশকে এখন সম্মান ও মর্যাদার চোখে দেখা হয় : প্রধানমন্ত্রী

নিউজ নাইন, ডেস্ক: সমগ্র বিশ্বে দেশের সুনাম এখন অনেক বেশি উজ্জ্বল হয়েছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, সমগ্র বিশ্বে বাংলাদেশকে এখন সম্মান ও মর্যাদার চোখে দেখা হয়।

তিনি প্রবাসী বাংলদেশীদের উদ্দেশ্যে বলেন, প্রত্যেক প্রবাসী বাংলাদেশীই তাঁর দেশের এক একজন রাষ্ট্রদূত, কাজেই তাদের এক্ষেত্রে অনেক দায়িত্ব রয়েছে।

প্রধানমন্ত্রী এবং আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা আজ বিকেলে টোকিওর (জাপান) ইম্পেরিয়াল হোটেলে প্রবাসী বাংলাদেশীদের উদ্যোগে আয়োজিত নাগরিক সংবর্ধনায় এসব কথা বলেন।

দেশে যুদ্ধাপরাধীদের চলমান বিচার প্রক্রিয়া সম্পন্ন করার দৃঢ় প্রত্যয় ব্যাক্ত করে শেখ হাসিনা বলেন, একাত্তরের যুদ্ধাপরাধীদের বিচার করার দাবি সমগ্র জাতির। আর এর মাধ্যমেই সমগ্র দেশ দীর্ঘ ৪৫ বছরের কালিমা দূর করতে পারে।

প্রধানমন্ত্রী বলেন, জাপান বরাবরই বাংলাদেশের সার্বিক উন্নয়ন কর্মকান্ডে সহযোগিতা প্রদান করে আসছে।

প্রবাসীদের পাঠানো রেমিটেন্সে দেশের আর্থ-সামাজিক উন্নয়ন সাধিত হচ্ছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ‘দেশের উন্নয়নে প্রবাসী বাংলাদেশীদের অবদান আমরা সবসময়ই স্মরণ করি।’

দেশে প্রস্তাবিত নতুন বঙ্গবন্ধু আন্তর্জাতিক বিমানবন্দর নির্মাণের প্রসঙ্গ উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, এ বিষয়ে জাপানি সরকারের সহযোগিতা চাওয়া হয়েছে।

এছাড়াও জাপানি উদ্যোক্তদের বিনিয়োগের জন্য ঢাকার আশপাশে ৫শ’ একর জমি বরাদ্দের প্রসংগ উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, তারা (জাপানি ব্যবসায়ীরা) সেখানে বিনিয়োগ করবে এবং নিজস্ব শিল্প প্রতিষ্ঠান গড়ে তুলবেন।

দেশে আরো বেশি বিদেশী বিনিয়োগ আকৃষ্ট করার জন্য সারাদেশে একশ’টি বিশেষায়িত অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার সরকারি উদ্যোগের তথ্য তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, যে সমস্ত কারখানার কাঁচামাল যে অঞ্চলে সহজলভ্য সে অঞ্চলে সেই ধরনেরই শিল্প প্রতিষ্ঠান গড়ে তোলা হচ্ছে।

পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী, আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতা এবং গাজীপুর জেলা পরিষদের প্রশাসক এম আক্তারুজ্জামান এবং প্রবাসী বাংলাদেশীদের পক্ষে সাকুরা সাবের এবং সালেহ মোহাম্মদ আরিফ অনুষ্ঠানে বক্তৃতা করেন।
এর আগে আওয়ামী লীগের বিভিন্ন ইউনিট এবং এর সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ প্রধানমন্ত্রীকে ফুলের তোড়া উপহার দিয়ে শুভেচ্ছা জানান।