দুর্নীতিতে শঙ্কিত মানুষ, খুজছে ভালো ব্যাংক

নিজস্ব প্রতিবেদক: সাম্প্রতিক সময়ে মানুষের ব্যয় বাড়লেও আয় বাড়ছে না। জমানো সঞ্চয় ভেঙে ফেলতে হচ্ছে অনেককে। তবে এর মধ্যেও ব্যাংকে বা বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানে টাকা জমাচ্ছেন কেউ কেউ। পূর্বে বড় ব্যাংক খোজ করে সেই ব্যাংকে টাকা রাখলেও এখন মানুষ আমানত রাখার ক্ষেত্রে গুরুত্ব দিচ্ছে ব্যাংকের ভাবমর্যাদাকে। বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কর্মকর্তারা এমনটিই জানাচ্ছেন। অর্থনীতিবিদরা বলছেন, মানুষর আর ঠকতে চায় না। তাই মানুষ এখন অনেক ভেবে-চিন্তে প্রতিষ্ঠান বাছাই করে তারপর আমানত রাখছেন।

এ প্রসঙ্গে বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান পলিসি রিসার্চ ইনস্টিটিউটের (পিআরআই) নির্বাহী পরিচালক আহসান মনসুর বলেন, আমানত রাখার ক্ষেত্রে বেশি ভালো প্রতিষ্ঠান খোঁজা উচিত। ঝুকিপূর্ণ প্রতিষ্ঠানে আমানত রেখে মূল টাকাও ফেরত পাচ্ছেন না অনেকে। কয়েক বছর আগে পদ্মা ব্যাংকে (সাবেক ফারমার্স ব্যাংকে) আমানত রেখে অনেকেই বিপদে পড়েন। পিপলস লিজিংসহ কয়েকটি প্রতিষ্ঠানের আমানতকারীরা এখনও তাদের মূল জমানো টাকাই ফেরত পাচ্ছে না। তাই মানুষ এখন ভালো প্রতিষ্ঠান বাছাই করে আমানত রাখছে। সাধারণত ঋণ বিতরণের স্বার্থে সর্বনিম্ন তিন মাস থেকে তিন বছর বা তারও বেশি সময়ের জন্য ব্যাংকগুলো গ্রাহকদের কাছ থেকে আমানত সংগ্রহ করে থাকে।

এপ্রিল থেকে জুন তিন মাসে দীর্ঘমেয়াদি সঞ্চয়ী আমানতের পরিমাণ কমেছে ১৩ হাজার ৯৪৩ কোটি ৭২ লাখ টাকা। এই তিন মাসের ব্যবধানে ব্যাংকের আমানত রাখা গ্রাহক কমেছে পৌনে দুই লাখ। জানা গেছে, গত মার্চ শেষে মেয়াদি আমানতের হিসাবের সংখ্যা ছিল ৪৪ লাখ ৬৪ হাজার ৫৭৭টি। জুন শেষে এই সংখ্যা দাঁড়িয়েছে ৪২ লাখ ৯১ হাজার ৪৪৩টি। অর্থাৎ তিন মাসের ব্যবধানে হিসাবের সংখ্যা কমেছে এক লাখ ৭৩ হাজার ১৩৪টি।

জানা গেছে, এপ্রিল-জুন সময়ে আর্থিক প্রতিষ্ঠানগুলোর আমানত কমেছে ৩৮০ কোটি টাকা। খাত-সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, দেশের কয়েকটি আর্থিক প্রতিষ্ঠানে বড় ধরনের অনিয়ম হয়েছে। এই কারণে কিছু আর্থিক প্রতিষ্ঠান থেকে গ্রাহকরা টাকা তুলে নিয়েছেন। যদিও এপ্রিল-জুন সময়ে ব্যাংকগুলোতে আমানতের পরিমাণ বেড়েছে ৫৩ হাজার ৬৭০ কোটি টাকা।

এই প্রসঙ্গে অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশের (এবিবি) সাবেক চেয়ারম্যান ও মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মাহবুবুর রহমান বলেন, ঋণের টাকা ব্যাংক ফেরত না পেলে ওই ব্যাংকে আমানত ফেরত পাওয়া নিয়েও ভয় থাকে। এই কারণে ভালো ব্যাংক দেখে আমানত রাখছেন অনেকে।