কোটা পদ্ধতি অনুসরণ করে বিসিএস ফল প্রকাশ দাবি, না মানলে আত্মহত্যার হুমকি

৩৪তম বিসিএস পরীক্ষার ফল ফের প্রকাশসহ তিন দফা দাবিঢাকা: কোটা পদ্ধতি অনুসরণ করে ৩৪তম বিসিএস পরীক্ষার ফল ফের প্রকাশসহ তিন দফা দাবি মেনে নেওয়ার জন্য পিএসসিকে আগামী শনিবার পর্যন্ত সময় দিয়েছে পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা। পাশাপাশি দাবি না মানলে আত্মহত্যার হুমকি দিয়েছেন তারা।

জাতীয় প্রেসক্লাবের সামনে শনিবার ‘৩৪তম বিসিএস পাস ক্যাডার বঞ্চিত ফোরাম’র উদ্যোগে আয়োজিত মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ থেকে এ আলটিমেটাম দেন ক্যাডার বঞ্চিতরা। এর আগে তারা শাহবাগ চত্বরে তিন ঘণ্টা অবস্থান করেন।

তারা বলেন, গত ছয়টি বিসিএস (২৭তম-৩৩তম) পরীক্ষার ফলাফল মেধা ও প্রাধিকার কোটা আলাদাভাবে প্রকাশ করা হয়। কিন্তু ৩৪তম বিসিএস পরীক্ষার ফলাফল প্রকাশের ক্ষেত্রে এই পদ্ধতি অনুসরণ করা হয়নি। যার ফলে ৩৪তম বিসিএস পরীক্ষার চূড়ান্ত ফলাফল প্রকাশের দিন থেকে জনমনে প্রশ্ন দেখা দিয়েছ। ‘ফলাফল কেন অবৈধ হবে না’- ইতিমধ্যে এই মর্মে হাইকোর্ট রুল জারি করেছে।

তারা এর জন্য বাংলাদেশ কর্ম কমিশনের (পিএসসি) স্বেচ্ছাচারিতা ও দুর্নীতিকে দায়ী করেন।

তাদের তিন দফা হচ্ছে- ৩৪তম বিসিএস পরীক্ষার ফলে কোটা পদ্ধতি সঠিকভাবে অনুসরণ; মেধা ও প্রাধিকার কোটা আলাদা করে পুনরায় ফল প্রকাশ এবং সরকারের প্রথম ও দ্বিতীয় শ্রেণির শূন্য পদগুলো ৩৪তম বিসিএসে উত্তীর্ণদের দিয়ে পূরণ করা।

তারা এ বিষয়ে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপও কামনা করেন।

মানববন্ধনের আগে আন্দোলনের সমন্বয়ক নূর ইসলাম নূর গায়ে কেরোসিন ঢেলে আগুন দেওয়ার চেষ্টা করেন। অন্য আন্দোলনকারীরা তাকে বাধা দেন।

গত ৫ মাস ধরে ৩৪তম বিসিএসের প্রকাশিত ফল পুনর্মূল্যায়ন ও উত্তীর্ণ সকলকে নন ক্যাডারে চাকরির দাবিতে আন্দোলন চালিয়ে আসছে ‘৩৪তম বিসিএস পাস ক্যাডার বঞ্চিত ফোরাম’।

মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে আরও উপস্থিত ছিলেন দ্বীপরাজ খান, মিজানুর রহমান, শ্যামল, ওমর ফারুকসহ ৩৪তম বিসিএসে পাস ক্যাডার বঞ্চিতরা।