ত্রিমাত্রিক ভূমিকায় বিজিবি হবে বিশ্বমানের সীমান্ত বাহিনী

ত্রিমাত্রিক ভূমিকায় বিজিবি হবে বিশ্বমানের সীমান্ত বাহিনী

নিজস্ব প্রতিবেদক : স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, বাংলাদেশ বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এখন ত্রিমাত্রিক বাহিনীতে পরিণত হয়েছে। জল ও স্থলপথের পাশাপাশি এখন আকাশপথেও সীমান্তপ্রহরা দেবে বিজিবি। একুশ শতকে চ্যালেঞ্জ মোকাবিলায় বিজিবেকে বিশ্বমানের সীমান্তরক্ষী বাহিনী হিসেবে গড়তে ‘বর্ডার গার্ড বাংলাদেশ ভিশন-২০৪১’ পরিকল্পনা গ্রহণ করেছে সরকার। আজ বিজিবির এয়ার উইংয়ের আত্মপ্রকাশের মধ্য দিয়ে সে পরিকল্পনা আরও একধাপ এগিয়ে গেল।

রোববার (৮ নভেম্বর) সকালে বিজিবি এয়ার উইংয়ের হেলিকপ্টার কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। সকাল সাড়ে ১০টায় পিলখানা বীর আনোয়ার হোসেন প্যারেড গ্রাউন্ডে রাশিয়া থেকে কেনা দুটি হেলিকপ্টারের উদ্বোবনী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ২০১৬ সালের মে মাসে বিজিবি এয়ার উইংয়ের কার্যক্রম শুরু হয় এবং ২০২০ সালের জানুয়ারি মাসে বিজিবি রুশ প্রজাতন্ত্র থেকে দুটি অত্যাধুনিক এমআই-১৭১-ই হেলিকপ্টার ক্রয় করে। আজ থেকে বিজিবি দেশমাতৃকার সীমান্ত এবং সার্বভৌম রক্ষার পাশাপাশি অর্পিত দায়িত্বপালনে জল, স্থল ও আকাশপথে বিচরণ করবে। বিশেষ করে দুর্গম পার্বত্য এলাকার সীমান্ত নিয়োজিত বিজিবি সদস্যদের অপারেশনাল কার্যক্রম, রসদ সরবরাহ ও প্রশাসনিক কর্মকাণ্ড পরিচালনায় এই হেলিকপ্টার দুটি অত্যন্ত কার্যকরী ভূমিকা রাখবে বলে আমি মনে করি।

মন্ত্রী জানান, ভবিষ্যতে দেশের সব সীমান্তে মাদকের অনুপ্রবেশ বন্ধে ভিশন-২০৪১-এর আওতায় বিজিবির ১৬৮টি নতুন বিওপি নির্মাণ, সব সীমান্তে বর্ডার সার্ভেইল্যান্স সিস্টেম এবং সীমান্ত সড়ক নির্মাণের পরিকল্পনা রয়েছে। যেসব সীমান্তে নদীপথ রয়েছে, সেখানে বিশেষ করে টেকনাফ ও সুন্দরবন অঞ্চলে বিজিবির জন্য চারটি অত্যাধুনিক হাইস্পিড ইঞ্জিন বোট কেনা হয়েছে। উপকূল, চরাঞ্চল, দুর্গম পার্বত্যাঞ্চলের বিওপির জন্য ১৫২টি এটিভি (অল টেরেইন ভেহিকল) কেনা হয়েছে। পর্যায়ক্রমে আরও সরঞ্জামাদি কেনা হবে।

একই অনুষ্ঠানে বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল মো. সাফিনুল ইসলাম বলেন, দায়িত্বগ্রহণের পর থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিজিবিকে আধুনিক সীমান্তরক্ষী বাহিনী হিসেবে গড়ে তুলতে পরিকল্পনা গ্রহণ করেছেন। আজ প্রধানমন্ত্রীর দিকনির্দেশনায় বিজিবি শক্তিশালী সীমান্তরক্ষী বাহিনীতে পরিণত হয়েছে। বিজিবি আজ জল, স্থল ও আকাশপথে দৃঢ়তার সঙ্গে দায়িত্বপালনের সক্ষমতা অর্জন করেছে। ত্রিমাত্রিক বাহিনী হিসেবে আত্মপ্রকাশ ও অগ্রগতিতে দুর্বার গতিতে এগিয়ে যাবে বিজিবি।

বিজিবির এয়ার উইং সৃষ্টিতে সহযোগিতা করায় সেনাবাহিনী-বিমানবাহিনীসহ সকলকে অভিনন্দন জানান তিনি।