ট্রাক-কাভার্ডভ্যার ধর্মঘট চলবে: ভাড়া বৃদ্ধি নয়, তেলে দাম কমালেই ধর্মঘট প্রত্যাহার

নিজস্ব প্রতিবেদক: ভাড়া তাদের কোনো বিষয় নয়। তেলের দাম বাড়ানোর প্রতিবাদেই তারা ধর্মঘটের ডাক দিয়েছেন। ডিজেলের দাম কমানোর দাবি পূরণ না হওয়া পর্যন্ত তারা ধর্মঘট চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। বাংলাদেশ ট্রাক, কভার্ড ভ্যান, ট্যাংকলরি প্রাইম মুভার মালিক শ্রমিক সমন্বয় পরিষদের সদস্য সচিব তাজুল ইসলাম এ কথা জানিয়েছেন।
রোববার বৈঠক শেষে সংগঠনের সদস্য সচিব তাজুল ইসলাম জানান, আমরা বৈঠক করে ধর্মঘট অব্যাহত রাখার সিদ্ধান্ত নিয়েছি। তেলের দাম না কমা পর্যন্ত আমাদের ধর্মঘট অব্যাহত থাকবে।

সরকার বুধবার মধ্যরাত থেকে ডিজেলের দাম লিটারে ১৫ টাকা বাড়ায়। এর প্রতিবাদে শুক্রবার থেকে ধর্মঘটের ডাক দেয় ট্রাক-কভার্ড ভ্যানসহ পণ্যবাহী যানগুলোর মালিক ও শ্রমিক নেতারা। পরে বাস মালিক সংগঠনও একই কর্মসূচিতে নামে।

ধর্মঘটের তৃতীয় দিন রোববার ট্রাক, কভার্ড ভ্যান, ট্যাংকলরি, প্রাইম মুভার মালিক শ্রমিক সমন্বয় পরিষদের তেজগাঁও কার্যালয়ে নেতারা এ বিষয়ে বৈঠক বসেন।
বৈঠক প্রসঙ্গে তাজুল ইসলাম বলেন, ভাড়া তাদের কোনো বিষয় নয়। তেলের দাম বাড়ানোর প্রতিবাদেই তারা ধর্মঘটের ডাক দিয়েছেন। ডিজেলের দাম কমানোর দাবি পূরণ না হওয়া পর্যন্ত তারা ধর্মঘট চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন।

এদিকে তিন দিন বাস ধর্মঘটের পর রোববার ঢাকার বনানীতে বিআরটিএ দপ্তরে বাস মালকিদের সঙ্গে বৈঠকে বাস ভাড়া ২৭ শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত হয়।

বাংলাদেশ ট্রাক-কাভার্ড ভ্যান পণ্য পরিবহন মালিক-শ্রমিক ঐক্য পরিষদের আহ্বায়ক রুস্তম আলী খান গণমাধ্যমকে এ তথ্য জানান।

তিনি জানান, জ্বালানি তেলের দাম না কমা পর্যন্ত তারা এ ধর্মঘট অব্যাহত রাখবেন। বিআরটিএ সদর দফতরে ভাড়া পুনর্নির্ধারণের বৈঠক হয়েছে। সেই বৈঠকে তারা অংশ নেননি। এছাড়া সরকারের পক্ষ থেকে তাদের সঙ্গে কোনো যোগাযোগ করা হয়নি।

এ বিষয়ে বাংলাদেশ কাভার্ড ভ্যান ট্রাক প্রাইম মুভার পণ্য পরিবহন মালিক সমিতির সভাপতি মকবুল আহমেদ বলেন, আমরা ধর্মঘট প্রত্যাহার করব না। তেলের দাম কমলেই ধর্মঘট প্রত্যাহার করব। এছাড়া আমরা ধর্মঘট প্রত্যাহার করব না।