জ্বালানি তেলের দাম কমানোর সুপারিশ

ঢাকা: আর্ন্তজাতিক বাজারে জ্বালানি তেলের দাম কমায় অভ্যন্তরীণ বাজারেও দাম কমানো যায় কি না এ বিষয়ে পর্যালোচনা করার তাগিদ দিয়েছে সংসদীয় কমিটি। পর্যালোচনা শেষে অভ্যন্তরীণ বাজারে জ্বালানি তেলের দাম কমানোর সুপারিশ করে কমিটি।

আজ মঙ্গলবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১৯তম বৈঠকে এ সুপারিশ করা হয়।

তবে কমিটির সদস্য মো. আতিউর রহমান আতিক জ্বালানি তেলের দাম না কমানোর পক্ষে মত দিয়েছেন। তিনি বলেন, ‘জ্বালানি তেলের দাম না কমিয়ে সার ও আবাসিক এলাকায় বিদ্যুতের দাম কমালে সাধারণ মানুষ তেলের মূল্যে হ্রাসের সরাসরি সুবিধা পাবে’।

বৈঠকে ‘বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন বিল, ২০১৬’ পরীক্ষা-নিরীক্ষা করে প্রয়োজনীয় সংশোধন ও সংযোজনসহ সংসদে উপস্থাপনের জন্য রিপোর্ট চূড়ান্ত করা হয়।

এছাড়া পাইপলাইনের মাধ্যমে সমুদ্র থেকে ইআরএল পর্যন্ত তেল খালাসকরণ এবং ইআরএল থেকে ঢাকা পর্যন্ত তেল পরিবহণকরণ প্রকল্পের অগ্রগতি সম্পর্কে আলোচনা করা হয়।

কমিটির সভাপতি তাজুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, আতিউর রহমান আতিক, মো. আবু জাহির, এম. আবদুল লতিফ, আ ফ ম বাহাউদ্দিন (নাছিম), এ বি এম রুহুল আমিন হাওলাদার ও বেগম নাসিমা ফেরদৌসী বৈঠকে অংশ নেন।

এছাড়াও জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব নুরুল আমিন, জ্বালানি বিভাগের ভারপ্রাপ্ত সচিব নাজিমউদ্দিন চৌধুরী, পেট্রোবাংলার চেয়ারম্যান ইসতিয়াক আহমেদ, বিপিসি’র চেয়ারম্যান এ এম বদরুদ্দোজাসহ মন্ত্রণালয়ের অন্যান্য কর্মকর্তা এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।